shono
Advertisement

জীবিতকে ‘মৃত’ করে ক্ষতিপূরণ হাতানোর অভিযোগ, মধ্যপ্রদেশে বিরাট বিতর্ক

‘মধ্যপ্রদেশ বিল্ডিং এবং অন্যান্য নির্মাণ শ্রমিক কল্যাণ বোর্ড’-এর মৃতদের নামের তালিকা ঘিরে প্রশ্ন।
Posted: 11:38 AM Feb 29, 2024Updated: 11:50 AM Feb 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেঁচে আছেন তাঁরা। কেউ আবার কাজও করছেন। কিন্তু রাজ্যের সরকারি প্রকল্পে তাঁরা ‘মৃত’! শুধু তা-ই নয়, দুর্ঘটনায় মৃত্যুর কারণে কেউ কেউ সরকারি ক্ষতিপূরণও আত্মসাৎ করেছেন বলে অভিযোগ। সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সম্প্রচারিত একটি শোতে দেখানো কিছু নথিতে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) এই ‘দুর্নীতি’র কথা ফাঁস হয়েছে।

Advertisement

‘মধ্যপ্রদেশ বিল্ডিং এবং অন্যান্য নির্মাণ শ্রমিক কল্যাণ বোর্ড’-এর মৃতদের নামের তালিকায় ঘিরেই প্রশ্ন উঠেছে। একটি প্রকল্পে বলা হয়েছে কর্মক্ষেত্র বা দুর্ঘটনায় এক জন শ্রমিক মারা গেলে তাঁদের পরিবারকে দু’লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়। পাশাপাশি, কোনও শ্রমিকের অঙ্গহানি হলেও ক্ষতিপূরণ পাবেন।
এই ক্ষতিপূরণ যাঁদের দেওয়া হয়েছে তাঁদের নামের একটি তালিকা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। অভিযোগ, অনেক শ্রমিক আছেন, যাঁরা এখনও ভোপালে কাজ করছেন, তাঁদের কাগজে ‘মৃত’ বলে ঘোষণা করা হয়েছে। কিছু সরকারি আধিকারিক নাকি সেই সব শ্রমিকদের নামে ‘জাল অ্যাকাউন্ট’ খুলে ক্ষতিপূরণের টাকা হাতিয়েছেন।

 

[আরও পড়ুন: দক্ষিণে আলাদা দেশের দাবি তুলে বিতর্কে কর্নাটকের কংগ্রেস সাংসদ, তীব্র নিন্দা নির্মলার]

সংবাদমাধ্যমে প্রকাশিত নথিতে জানা গিয়েছে, মৃতের তালিকায় থাকা অন্তত ১১ জন এখনও জীবিত রয়েছেন। তাঁদের মধ্যে ঊর্মিলা রাইকওয়ার নামে এক মহিলা আছেন। তালিকায় তিনি তাঁর নাম দেখে হতবাক। সেখানে বলা হয়েছে ২০২৩ সালের জুন মাসে ঊর্মিলার ‘মৃত্যু’ হয়েছে। এমনকী, তাঁর পরিবার নাকি দু’লক্ষ টাকা ক্ষতিপূরণও পেয়েছে। যদিও ঊর্মিলা দাবি করেন যে, তিনি বা তাঁর পরিবার কোনও টাকা পাননি।

 

[আরও পড়ুন: ‘বাঘ’ খাঁচাবন্দি, তবুও সন্দেশখালি জুড়ে অশান্তির মেঘ, রুটমার্চ পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement