shono
Advertisement

চরম আর্থিক সংকটে শ্রীলঙ্কা, হাল ফেরাতে বড় ঘোষণা বিশ্ব ব্যাংকের

তলানিতে ঠেকেছে কলম্বোর বিদেশি মুদ্রা ভাণ্ডার।
Posted: 03:41 PM Jun 29, 2023Updated: 03:41 PM Jun 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চরম আর্থিক সংকটে ভুগছে শ্রীলঙ্কা। তলানিতে ঠেকেছে বিদেশি মুদ্রা ভাণ্ডার। তাই মার খেয়েছে আমদানি। যার জেরে খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। জনগণের বিক্ষোভে উত্তপ্ত হয়েছে দ্বীপরাষ্ট্রটি। দেশ চালাতে নাজেহাল রনিল বিক্রমসিংহের সরকারের। এই পরিস্থিতিতে শ্রীলঙ্কার সাহায্যে এগিয়ে এল বিশ্ব ব্যাংক। ৭০০ মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য ঘোষণা করেছে সংস্থাটি। গত মার্চ মাসের পর এটিই সবচেয়ে বেশি মুল্যের প্যাকেজ।

Advertisement

কার্যত দেউলিয়া শ্রীলঙ্কার (Sri Lanka) অর্থনীতিকে কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনাই বিশ্ব ব্যাংকের উদ্দেশ্য। সাধারণ মানুষের কষ্ট দূর করতে পরিকাঠামো উন্নয়নও লক্ষ্য সংস্থাটির। ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ৫০০ মিলিয়ন ডলার সরকারি বাজেট খাতে দেওয়া হবে।  বাকি ২০০ মিলিয়ন সরাসরি প্রভাবিত সাধারণ মানুষের জন্য বরাদ্দ করা হয়েছে। বিশ্ব ব্যাংকের ডিরেক্টর ফারিস হাদাদ জেরভস বৃহস্পতিবার জানিয়েছেন, এই অনুদান শ্রীলঙ্কাকে আবার স্থায়ী উন্নয়নের পথে ফিরিয়ে আনতে পারে। দেশের পরিস্থিতি স্বাভাবিক করতেও সাহায্য করবে।

[আরও পড়ুন: সৌদি আরবের মার্কিন দূতাবাসে বন্দুকবাজের হামলা, মৃত ২]

প্রসঙ্গত, গত মার্চ মাসেই শ্রীলঙ্কার জন্য প্রায় ৩ বিলিয়ন ডলারের আর্থিক অনুমোদন ঘোষণা করে আইএমএফ। যার পর শ্রীলঙ্কা আশা করেছিল বিশ্ব ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, এবং অন্যান্য সংস্থাগুলি থেকেও প্রায় ৪ বিলিয়ন অর্থ তহবিলে আসতে পারে। এই সপ্তাহের মধ্যেই চিন, জাপান ও ভারতের মতো দেশগুলি থেকে ফের ঋণ চাইতে পারে কলম্বো বলে খবর।

[আরও পড়ুন: যুদ্ধের ঝাঁজ বাড়াচ্ছে রাশিয়া, ইউক্রেনকে প্রচুর হাতিয়ার দেবে আমেরিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement