shono
Advertisement

করোনা মোকাবিলা কীভাবে করতে হয় পাকিস্তানকে দেখে শিখুন, পরামর্শ WHO’র

মাত্র ছ'মাসে করোনাকে বাগে এনেছে পাকিস্তান! The post করোনা মোকাবিলা কীভাবে করতে হয় পাকিস্তানকে দেখে শিখুন, পরামর্শ WHO’র appeared first on Sangbad Pratidin.
Posted: 04:43 PM Sep 12, 2020Updated: 04:49 PM Sep 12, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ছ’মাসে করোনাকে ‘বাগে এনে’ বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে পাকিস্তান (Pakistan)। এবার কীভাবে করোনা মোকাবিলা করতে হয়, তা ইসলামাবাদকে দেখে বাকিদের শিখতে পরামর্শ দিচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়াসুস (Tedros Adhanom Ghebreyesus)।

Advertisement

প্রথমদিকে পাকিস্তানে  হু হু করে বেড়েছে করোনা (Corona Virus) সংক্রমণ। তা নিয়ে ইমরান খান (Imran Khan) প্রশাসনের তুমুল সমালোচনা করেছিল সে দেশের বাসিন্দারাই। অভিযোগ, এমনিতেই সে দেশের স্বাস্থ্য পরিকাঠামো দুর্বল। স্বাস্থ্য খাতে সরকারি বরাদ্দ নগণ্য। আবার অর্থনীতির দোহাই দিয়ে তড়িঘড়ি লকডাউনও (Lockdown) তুলে দিয়েছে ইমরান প্রশাসন। তারপরেও গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তানে করোনা সংক্রমণের হার অনেকটাই কমেছে। কমেছে দৈনিক মৃত্যুও। পরিসংখ্যান বলছে, দৈনিক মৃত্যুর সংখ্যা ১০-এরও নিচে রয়েছে। সে দেশে করোনা আক্রান্তের সংখ্যা মোটে তিন লক্ষ। আর মৃতের সংখ্যা সাত হাজার ছুঁইছুই।

[আরও পড়ুন : আফগানিস্তানে ফিরবে শান্তি! কাতারে সরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শুরু তালিবানের]

যা অবাক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। রীতিমতো সাংবাদিক সম্মেলন করে করোনা মোকাবিলায় পাকিস্তানের ভূমিকার কথা বললেন আধানম। তাঁর দাবি, পোলিও মোকাবিলার জন্য গণস্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো বহু বছর ধরে পাকিস্তানে গড়ে উঠেছে। সেই পরিকাঠামোই মহামারী সংক্রমণের প্রতিরোধে কাজে লেগেছে। হু প্রধানের কথায়, বাড়ি-বাড়ি ঘুরে পোলিওর টিকা দেওয়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীরা এই যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। তিনি আরও বলেন, “স্বাস্থ্যকর্মীদের নজরদারি, কনট্র্যাক্ট ট্রেসিং এবং যত্ন নেওয়ার কাজে ব্যবহার করায় সংক্রমণের মাত্রা কমেছে।” করোনা মোকাবিলায় WHO যে দেশগুলির প্রশংসা করেছে, সেই তালিকায় আবার ভারতের নাম নেই।

[আরও পড়ুন : ক্লিভেজ দেখা যাওয়ায় মিউজিয়ামে ঢুকতে বাধা! তরুণীর খোলা চিঠিতে তোলপাড় নেটদুনিয়া]

টুইট করে এই আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ধন্যবাদ জানিয়েছেন পাক প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক প্রাক্তন স্পেশাল অ্যাসিসটেন্ট ডা. জাফর মির্জা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পাকিস্তানের মানুষের কাছে বড় সম্মান বলে মন্তব্য করেছেন তিনি। ১৫ সেপ্টেম্বর থেকে সে দেশের স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার আগে সব শিক্ষক ও অশিক্ষক কর্মচারীরে করোনা পরীক্ষা করা হয়েছে। তবে মজার বিষয় হল, ওয়ার্ল্ডও মিটার বলছে ইতিমধ্যে ভারতে প্রায় সাড়ে পাঁচ কোটি করোনা পরীক্ষা করা হয়েছে। পাকিস্তানে সেই পরীক্ষার সংখ্যা মাত্র ৩০ লক্ষ। আর এতেই আসল করোনা বাগে আনার রহস্যটা লুকিয়ে রয়েছে বলে কটাক্ষ করছেন নেটিজেনরা।

The post করোনা মোকাবিলা কীভাবে করতে হয় পাকিস্তানকে দেখে শিখুন, পরামর্শ WHO’র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement