shono
Advertisement

এবার অক্সফোর্ড অভিধানে জায়গা পেল ‘বিন্দাস’, তালিকায় মোট ৮০০টি ভারতীয় শব্দ

১৬টি দেশের শব্দ জায়গা পেয়েছে অভিধানে।
Posted: 07:01 PM Feb 01, 2023Updated: 07:01 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্সফোর্ডের অভিধানে (Oxford Dictionary) জায়গা করে নিল মোট ৮০০টি ভারতীয় শব্দ। সেই তালিকায় রয়েছে ‘দেশ’, ‘বিন্দাস’, ‘দিয়া’র মতো বহু ভারতীয় শব্দ। ব্রিটিশ অভিধানের তরফে জানানো হয়েছে, ইংল্যান্ড ও আমেরিকার পর ভারতীয় ইংরাজিকেই গুরুত্ব দেওয়া হয় তাদের তরফে। তবে লিখিত অভিধান নয়, অডিও অভিধানে জায়গা করে নিয়েছে ভারতীয় শব্দগুলি। ভারত ছাড়াও মোট ১৬টি দেশের ইংরাজি শব্দ রাখা হয়েছে অক্সফোর্ডের এই অডিও অভিধানে।

Advertisement

২০১৬ সাল থেকেই এই অডিও অভিধান তৈরির কাজ শুরু করেছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস (Oxford University Press)। ব্রিটেন ও আমেরিকা ছাড়াও যেসমস্ত দেশের মানুষ ইংরাজি বলে থাকেন, তাঁদের শব্দভাণ্ডারকেও নিজেদের অভিধানের অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেয় অক্সফোর্ড। এই সংস্থার এডিটর ক্যাথারিন স্যাংস্টার জানিয়েছেন, “আমেরিকা ও ব্রিটেনের পাশাপাশি ভারতীয় ইংরাজিও আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।”

[আরও পড়ুন: চিন সফরে মার্কিন বিদেশ সচিব ব্লিঙ্কেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনায় দুই মহাশক্তি]

অডিও অভিধানের জন্য ভারতীয় ইংরাজি শব্দ বাছাই করা বেশ কঠিন ছিল বলে জানিয়েছেন ক্যাথারিন। তবে শেষ পর্যন্ত একসঙ্গে অনেকগুলি ভারতীয় শব্দকে অভিধানে জায়গা দিতে পেরে খুবই খুশি অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের কর্তৃপক্ষ। কারণ হিসাবে জানানো হয়েছে, নানা দেশের সংস্কৃতি ফুটে ওঠে তাদের ভাষার মাধ্যমে। একসঙ্গে সমস্ত দেশের সংস্কৃতি ও শব্দের মাধ্যমে আরও সমৃদ্ধ হবে ইংরাজি ভাষা।

ভারতীয় শব্দগুলির মধ্যে দেশ, বিন্দাস, দিয়া, বাচ্চা, আলমারির মতো কথাগুলি অক্সফোর্ড অভিধানে রয়েছে। অডিও অভিধানে প্রথমে এই শব্দগুলি শোনা যাবে। তারপরে ইংরাজি ভাষায় এই শব্দগুলির অর্থ দেখতে পাবেন। ভারত ছাড়া নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো দেশগুলি থেকেও স্থানীয় শব্দ নেওয়া হয়েছে এই অভিধানে। এই শব্দগুলির মাধ্যমে আরও অনেক মানুষের কাছে ইংরাজি ভাষা পৌঁছে যাবে, আশাবাদী অক্সফোর্ড কর্তৃপক্ষ। 

[আরও পড়ুন: ‘প্রার্থনায় হামলা ভারতে হয় না, এমনটা পাকিস্তানেই সম্ভব’, বিস্ফোরক পাক প্রতিরক্ষা মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement