বন্যায় বিধ্বস্ত আফগানিস্তান, বাড়ছে মৃতের সংখ্যা, সাহায্যের কাতর আরজি তালিবানের

01:36 PM Aug 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূমিকম্প ও খরার পর এবার টানা বৃষ্টি ও হড়পা বানের প্রকোপে বন্যায় (Flood) বিপর্যস্ত আফগানিস্তান (Afghanistan)। এমাসে ১৯২ জনের মৃত্যু হয়েছে বন্যার কবলে পড়ে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক আঙিনার সাহায্যপ্রার্থী তালিবান (Taliban) সরকার। তারা জানিয়েছে, ১০ লক্ষেরও বেশি পরিবার খাদ্য, বস্ত্র, বাসস্থানের অভাবে ভুগছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আফগানিস্তানের বিপর্যয় মন্ত্রকের ডেপুটি ডিরেক্টর শারাফুদ্দিন মুসলিম সংবাদমাধ্যমকে জানিয়েছে, ”১০ লক্ষেরও বেশি পরিবারের অবিলম্বে বিদেশ থেকে ত্রাণ প্রয়োজন। যেমন খাদ্য, বস্ত্র, বাসস্থান।” এই বছরে আফগানিস্তানকে বারবার প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে দেখা গিয়েছে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: স্টেশনে ঘুমন্ত মায়ের পাশ থেকে শিশু চুরি! ভাইরাল ভিডিও দেখে শিউরে উঠল নেটদুনিয়া]

জুনে ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন ১ হাজারেরও বেশি মানুষ। সেই সঙ্গে ছিল খরার প্রকোপ। এবার বন্যার ধাক্কাতেও অসহায় পরিস্থিতি তৈরি হয়েছে কাবুলিওয়ালার দেশে। জলের তোড়ে ভাসিয়ে নিয়ে গিয়েছে অসংখ্য বাড়ি। ১৭ লক্ষ ফলগাছ ভেঙে পড়েছে। ঘরছাড়া বহু মানুষ। সামনেই শুরু হতে চলেছে শীতকাল। প্রবল শৈত্যে ওই গৃহহীন মানুষরা আরও সংকটে পড়তে চলেছেন। এই পরিস্থিতিতে এবার আন্তর্জাতিক আঙিনার দ্বারস্থ তালিবান। তারা পরিষ্কার করে দিয়েছে, বন্যায় যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা তাদের একার পক্ষে মোকাবিলা করা সম্ভব নয়।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

প্রায় দুই দশকের যুদ্ধের জেরে বিধ্বস্ত অর্থনীতি। পরিস্থিতি আরও ঘোরাল করে আর্থিক সাহায্য বন্ধ করে দিয়েছে আন্তর্জাতিক সংস্থাগুলি। আফগানিস্তানের জাতীয় ব্যাংকের সম্পদ গচ্ছিত আমেরিকার কোষাগারে। সবমিলিয়ে দেশ চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে তালিবান। এর মধ্যে প্রাকৃতিক বিপর্যয়ের ধাক্কায় পরিস্থিতি অসহনীয় হয়ে উঠেছে। গত বছরের আগস্টে কাবুল দখল করে তালিবান। শুরু হয় তালিবান ২.০। তারপর গত এক বছরে পরিস্থিতি ক্রমেই খারাপ হয়েছে। সাধারণ মানুষের অবস্থা শোচনীয়। এবার বন্যায় রাতারাতি গৃহহীন মানুষ।

[আরও পড়ুন: Mann ki Baat: ‘স্বাধীনতার অজানা ইতিহাস জানতে দেখুন দূরদর্শনের ধারাবাহিক’, আরজি প্রধানমন্ত্রীর]

Advertisement
Next