shono
Advertisement

বিমান কিনছে ভারত, ১০ লক্ষ কর্মসংস্থান আমেরিকায়, ‘ঐতিহাসিক চুক্তি’তে উচ্ছ্বসিত বাইডেন

বোয়িংয়ের সঙ্গে ৩৪০০ কোটি ডলারের চুক্তি টাটা গোষ্ঠীর।
Posted: 03:13 PM Feb 15, 2023Updated: 03:54 PM Feb 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই জানা গিয়েছিল ফরাসি বিমান প্রস্তুতকারক সংস্থা এয়ারবাসের থেকে ২৫০টি বিমান কিনবে এয়ার ইন্ডিয়া (Air India)। মঙ্গলবার এই সংক্রান্ত চুক্তিও সম্পূর্ণ হয়েছে। এবার জানা গেল, আমেরিকার বহুজাতিক বিমান সংস্থার থেকে ২২০টি বোয়িং কিনবে টাটা গোষ্ঠী পরিচালিত সংস্থাটি। ভারতীয় মুদ্রায় চুক্তির যার আর্থিক মূল্য প্রায় ২ লক্ষ ৮২ হাজার কোটি টাকা। এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। এই চুক্তির ফলে ১০ লক্ষ কর্মসংস্থান হবে আমেরিকায়।  

Advertisement

গতকাল ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর (Emmanuel Macron) সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এর পরই টাটা সন্সের সভাপতি নটরাজন চন্দ্রশেখরন ফরাসি বিমান সংস্থার থেকে বিমান ক্রয় সংক্রান্ত ঘোষণা করেন। সূত্রের খবর, আমেরিকার বিমান সংস্থা বোয়িংয়ের থেকে ১৯০টি ৭২৭ ম্যাক্স, ২০টি ৭৮৭ এবং ১০টি ৭৭৭এক্সএস মডেলের বিমান কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া। এর সঙ্গে তাদের কাছে আরও ৫০টি ৭২৭ ম্যাক্স এবং ২০টি ৭৮৭ মডেলের বিমান কেনার রাস্তাও খোলা রয়েছে। আপাতত যে চুক্তি হয়েছে তার আর্থিক মূল্য ৩৪০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ ৮২ হাজার কোটি টাকা। 

[আরও পড়ুন: আইসিস সমর্থকদের খুঁজে বের করাই লক্ষ্য, দেশের তিন রাজ্যের ৬০ জায়গায় তল্লাশি এনআইএ’র]

স্বাভাবিকভাবেই চুক্তি নিয়ে উচ্ছ্বসিত আমেরিকরা প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে বাইডেন বলেছেন, ‘‘চুক্তিটি বাস্তবায়িত হলে আমেরিকার ৪৪টি প্রদেশে ১০ লক্ষের বেশি কর্মসংস্থানে সহায়তা হবে।’’ তিনি আরও বলেন, এই চুক্তি ইন্দো-মার্কিন অর্থনৈতিক সমঝোতা ও শক্তির প্রকাশ। ভবিষ্যতেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সঙ্গে নিয়ে কঠিন আন্তর্জাতিক চ্যালেঞ্জ লড়বে আমেরিকা। সুরক্ষিত করা হবে নাগরিকদের ভবিষ্যত।” উল্লেখ্য, আর্থিক মন্দা ও কোভিডে গত কয়েক বছরে আমেরিকার একধিক ছোট-বড় সংস্থা নির্মমভাবে কর্মী ছাঁটাই করেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ প্রভাব ফেলেছে মূল্যবৃদ্ধিতে। এই অবস্থায় দেশের বিমান প্রস্তুতকারক সংস্থার সঙ্গে ভারতের বিমান সংস্থার বিরাট অঙ্কের চুক্তি স্বস্তি দিচ্ছে বাইডেন সরকারকে।    

[আরও পড়ুন: ৪৩ তলা থেকে পাথর পড়ল মাথায়, মুম্বইয়ের পথে মর্মান্তিক মৃত্যু ২ ব্যক্তির]

গতকাল টাটা সন্সের সভাপতি নটরাজন চন্দ্রশেখরন বলেছিলেন, ”আমাদের সঙ্গে এয়ারবাসের সম্পর্ক খুবই ভাল। আজ আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি আমরা একটি চিঠিতে স্বাক্ষর করেছি এয়ারবাসের কাছ থেকে ২৫০টি বিমান কিনতে চেয়ে।” এই চুক্তি মোদির মন্তব্য, ”এই গুরুত্বপূ্র্ণ চুক্তি বুঝিয়ে দিল ভারত ও ফ্রান্সের মধ্যে তৈরি হওয়া গভীর সম্পর্ককে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement