ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত্যু অন্তত ২৫৫ জনের

06:34 PM Jun 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পের (Earthquake) কবলে আফগানিস্তান (Afghanistan)। রিখটার স্কেলে ৬.১ মাত্রার এই ভূমিকম্পে অন্তত ২৫৫ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে তেমনই জানা যাচ্ছে। আহত ৫০০’রও বেশি। দেশের পূর্ব অঞ্চল ও পাকিস্তানে ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে। কম্পন অনুভূত হয়েছে ভারতেও। 

Advertisement

আফগানিস্তানের দুর্যোগ মোকাবিলা বিভাগের তরফে জানানো হয়েছে, এদিন ভোরেই এই ভূমিকম্প হয়েছে। সব মিলিয়ে আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের প্রায় ৫০০ কিলোমিটার অঞ্চল ভূমিকম্পের কবলে পড়েছে। তবে ক্ষতি হয়েছে আফগানিস্তানেরই। তালিবানের বিপর্যয় মোকিবিলা মন্ত্রকের প্রধান নাসিম হাক্কানি জানাচ্ছে, অধিকাংশ মৃত্যুই হয়েছে পাক্তিকা প্রদেশে। সেখানে মারা গিয়েছেন প্রায় ১০০ জন। 

Advertising
Advertising

 

[আরও পড়ুন: দেশে করোনার অ্যাকটিভ কেস ৮০ হাজার পার, মহারাষ্ট্রে একদিনে ৫৫% বাড়ল সংক্রমণ]

কাবুলের এক বাসিন্দা European Mediterranean Seismological Centre-কে জানিয়েছেন, এদিন সকালে প্রচণ্ড কেঁপে ওঠে কাবুলের মাটি। কম্পন যে প্রবল শক্তিশালী ছিল বারবার তা বলেছেন ওই প্রত্যক্ষদর্শী। কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত একশোটি বাড়ি মাটিতে ধূলিসাৎ হয়ে গিয়েছে। ইতিমধ্যেই দুর্গত অঞ্চলে হেলিকপ্টার পাঠিয়ে ভূমিকম্পের ফলে আটকে পড়া বিপন্নদের উদ্ধার করার চেষ্টা হচ্ছে। 

আফগান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক হেদায়াতুল্লা পাক্তিন জানাচ্ছেন, আফগানিস্তানের ওই অঞ্চলগুলির সাধারণ মানুষ এতই দরিদ্র, তাঁরা মাটি, পাথর ও অন্যান্য উপাদান জড়ো করেই বাড়ি বানান। পাকা বাড়ি এখানে দুর্লভ। তাই ভূমিকম্পের ধাক্কায় সমস্ত বাড়িই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনিতেই তালিবান আমলের সেদেশের দারিদ্র চরমে পৌঁছেছে। এই অবস্থায় এমন ভূমিকম্পে জনজীবন প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হল বলেই মনে করা হচ্ছে।

একই ভাবে পাকিস্তানের তরফেও জানানো হয়েছে, সেদেশের পাঞ্জাব প্রদেশ ও খাইবার পাখতুনখাওয়াতেও ভয়াবহ কম্পন অনুভূত হয়েছে। তবে পাক সংবাদমাধ্যম ‘ডনে’র সূত্রে জানানো হয়েছে, প্রাথমিক কোনও ক্ষয়ক্ষতি ও মৃত্যুর কথা জানা যায়নি।

[আরও পড়ুন: অগ্নিপথ নিয়ে বাড়ি বাড়ি গিয়ে বোঝাক বিজেপি, চান মোদি, অস্বস্তিতে গেরুয়া নেতারা]

Advertisement
Next