shono
Advertisement
Israel

আমেরিকার বিশ্ববিদ্যালয়ে ছড়াচ্ছে 'ইহুদিবিদ্বেষ'? গ্রেপ্তার ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকেই গ্রেপ্তার হন ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া।
Posted: 12:16 PM Apr 26, 2024Updated: 12:16 PM Apr 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় 'গণহত্যা'র প্রতিবাদে শামিল হয়ে গ্রেপ্তার ভারতীয় বংশোদ্ভূত তরুণী। জানা গিয়েছে, বৃহস্পতিবার গ্রেপ্তার হন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। উল্লেখ্য, গাজায় (Gaza) ইজরায়েলি সেনার ‘গণহত্যার’ প্রতিবাদে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।

Advertisement

[আরও পড়ুন: মামলা প্রত্যাহার প্রাক্তন বন্ধুর, ভোটের মুখে স্বস্তিতে মহুয়া

জানা গিয়েছে, বৃহস্পতিবার গ্রেপ্তার হয়েছেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া অচিন্ত্যা শিবলিঙ্গন। কোয়েম্বাটোরে জন্মগ্রহণ করা অচিন্ত্যা দীর্ঘদিন ধরেই আমেরিকায় (USA) পড়াশোনা করছেন। বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পাবলিক অ্যাফেয়ার্স অন ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টে মাস্টার্স করছেন তিনি। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকেই গ্রেপ্তার হন অচিন্ত্যা। তাঁর এক সহপাঠী জানান, অচিন্ত্যা-সহ প্রতিবাদীদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ এনেছে কর্তৃপক্ষ। তার পরেই নির্মমভাবে প্রতিবাদীদের গ্রেপ্তার করেছে পুলিশ।

উল্লেখ্য, গত সপ্তাহে ইজরায়েলের (Israel) জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পর থেকেই সেদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। ছব ক্লাস বয়কটের ডাকও দিয়েছেন পড়ুয়ারা। প্রতিবাদ করতে গিয়ে পুলিশের হাতে আটক হয়েছেন শতাধিক। এবার সেই তালিকায় ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়ার নামও যুক্ত হল।

[আরও পড়ুন: ব্যালট নয়, ইভিএমেই ভোট, ১০০ শতাংশ ভিভিপ্যাট ভেরিফিকেশনের আর্জিও খারিজ সুপ্রিম কোর্টে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।
  • অচিন্ত্যা-সহ প্রতিবাদীদের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ এনেছে কর্তৃপক্ষ। তার পরেই নির্মমভাবে প্রতিবাদীদের গ্রেপ্তার করেছে পুলিশ।
  • নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে টেক্সাস, ইয়েল, ম্যাসাচুসেটস, মিশিগানের মতো একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রতিবাদ।
Advertisement