shono
Advertisement
Russia

এবার মহাকাশেও পরমাণু যুদ্ধের ছায়া! রাষ্ট্রসংঘে বিরাট পদক্ষেপ রাশিয়ার

ভোটাভুটির পর মস্কোকে আক্রমণ আমেরিকার।
Posted: 07:38 PM Apr 25, 2024Updated: 07:40 PM Apr 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে যুদ্ধের মেঘ ক্রমেই ঘন হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেই ইজরায়েলের সঙ্গে হামাসের সংঘর্ষ তীব্র আকার ধারণ করেছে। অন্যদিকে ইরানের ইজরায়েলে ড্রোন হামলা ঘিরেও চাঞ্চল্য তৈরি হয়েছে। এবার আলোচনায় উঠে এল মহাকাশে পরমাণু যুদ্ধের করাল ছায়া প্রসঙ্গও। মহাকাশে ভয়ংকর পরমাণু যুদ্ধ থেকে সমস্ত দেশকে বিরত রাখার প্রস্তাব পেশ হল রাষ্ট্রসংঘে। নিরাপত্তা পরিষদের ১৫টি দেশের মধ্যে ভোটগ্রহণ হয়েছিল। ১৩টি দেশই প্রস্তাবের পক্ষে সায় দিলেও একমাত্র রাশিয়াই এর বিরোধিতা করেছে। চিন (China) ভোটদান থেকে বিরত থেকেছে।

Advertisement

ঠিক কী বলা হয়েছিল প্রস্তাবে? সেখানে সমস্ত দেশকে পারমাণবিক অস্ত্র ও অন্যান্য অস্ত্র নির্মাণ করে মহাকাশে যুদ্ধ থেকে বিরত থাকার কথা বলা হয়েছিল। দেখা যায় চিন ভোটদান থেকে বিরত থাকলেও রাশিয়া (Russia) ভেটো প্রয়োগ করছে। এর পরই মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড আক্রমণ করেন মস্কোকে। তিনি মনে করিয়ে দেন, রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়ার মহাকাশে পরমাণু অস্ত্র প্রয়োগের কোনও পরিকল্পনাই নেই। তার পরই তাঁর খোঁচা, ''আজকের ভেটোটা তাহলে কেন? যদি আপনারা আইনই মেনে চলেন, তাহলে এমন একটা প্রস্তাবকে সমর্থন কেন করছেন না যেটা এর সপক্ষেই কথা বলছে। কী লুকোতে চাইছেন আপনারা?''

[আরও পড়ুন: মহিলা অসন্তোষের অভিযোগে প্রচারে যেতে ‘বাধা’! কল্যাণ-কাণ্ড নিয়ে মুখ খুললেন কাঞ্চন]

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানও পুতিনকে আক্রমণ করেছেন। তাঁর দাবি, আমেরিকা জানতে পেরেছে রাশিয়া একটা নতুন উপগ্রহ তৈরি করছে যেটা পরমাণু অস্ত্র মহাকাশে নিয়ে যেতে পারে। যদি সত্যিই রাশিয়া এমন কিছু করতে না চাইত তাহলে ভেটো প্রয়োগ করত না। কিন্তু এপ্রসঙ্গে কী বলছে রাশিয়া? রাষ্ট্রসংঘে রুশ সদস্য ভাসিলি নেবেনজিয়া দাবি করেছেন, এই প্রস্তাব পুরোপুরি 'অবাস্তব ও রাজনৈতিক উদ্দেশ্যপূর্ণ'।

[আরও পড়ুন: ইভিএম-ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার দাবি, কমিশনের থেকে ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement