shono
Advertisement
Israel

কেন ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ? মার্কিন পড়ুয়া বললেন, 'তা জানি না'

গাজায় ইজরায়লি সেনার অভিযান নিয়ে প্রতিবাদে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়।
Posted: 03:54 PM Apr 25, 2024Updated: 03:54 PM Apr 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় 'গণহত্যা' চালাচ্ছে ইজরায়েল! যার প্রতিবাদে উত্তাল আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। বিক্ষোভ সামিল শয়ে শয়ে ছাত্রছাত্রী। সকলের মতো নিউ ইয়র্ক ইউনিভার্সিটির এক পড়ুয়াও রাস্তায় নেমে প্রতিবাদ দেখাচ্ছিলেন। তখন তাঁকে একজন প্রশ্ন করেন কেন ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ দেখাচ্ছেন? উত্তরে ওই পড়ুয়া বলেন, "তা তো জানি না।"

Advertisement

তবে এই পড়ুয়াই একা নন। ইজরায়েলের বিরুদ্ধে কেনই যে প্রতিবাদ দেখাচ্ছেন তার আসল কারণ জানেন না বহু পড়ুয়াই। এমনই অভিযোগ জানিয়েছেন নিউ ইয়র্ক সিটির প্রাক্তন মেয়র রুডি গিউলিয়ানি। ক্ষোভ প্রকাশ করে সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, যে ছাত্রছাত্রীদের বিক্ষোভে সামিল হয়েছেন, তাঁদের ব্যাপকভাবে ভুল পথে চালনা করা হচ্ছে। মগজ ধোলাই করা হচ্ছে পড়ুয়াদের।  রুডিই ওই মার্কিন পড়ুয়ার ভিডিও সোশাল মিডিয়ায় তুলে ধরেছিলেন। মঙ্গলবার কলোম্বিয়া ইউনিভার্সিটিতে গিয়েছিলেন তিনি। বিক্ষোভরত পড়ুয়াদের নিন্দায় সরব হয়েছেন তিনি।      

[আরও পড়ুন: যুদ্ধের মাঝেই রাশিয়ায় ভারতের ‘সুপার স্পাই’ ডোভাল, সন্ত্রাস রুখতে বিশেষ বার্তা]

উল্লেখ্য, গত সপ্তাহে ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্য ঘোষণা করে আমেরিকা। তার পর থেকেই সেদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি, এরকম নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। নিউ ইয়র্কের বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে কলম্বিয়া, টেক্সাস, ইয়েল, ম্যাসাচুসেটস, মিশিগানের মতো একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রতিবাদ। ক্লাস বয়কটের ডাকও দিয়েছেন পড়ুয়ারা। প্রতিবাদ করতে গিয়ে ইতিমধ্যেই পুলিশের হাতে আটক হয়েছেন শতাধিক।

এদিকে, শিক্ষাক্ষেত্রে এই প্রতিবাদকে ইহুদিবিদ্বেষ বলে ক্ষোভ উগরে দিয়েছেন ইজরায়েলপন্থী পড়ুয়ারা। একই সুর শোনা যায় ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর গলায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে হিটলারের ইহুদিবিদ্বেষের সঙ্গে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিবাদকে তুলনা করেছেন তিনি। নেতানিয়াহুর কথায়, “আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে যা হচ্ছে সেটা ভয়ংকর। ইহুদিবিদ্বেষীরা ক্যাম্পাসের দখল নিয়েছে। ১৯৩০ দশকে জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোতেও ঠিক একই ঘটনা ঘটেছিল। এসব দেখে গোটা বিশ্বের চুপ থাকা উচিত নয়।” বিশ্ববিদ্যালয়গুলোতে এহেন প্রতিবাদের ঘটনার তীব্র নিন্দা করেছে আমেরিকা।

[আরও পড়ুন: আজই প্যালেস্তিনীয়দের ‘শেষ আশ্রয়’ রাফায় ঢুকবে ইজরায়েলি ফৌজ? উদ্বিগ্ন আমেরিকা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইজরায়েলের বিরুদ্ধে কেনই যে প্রতিবাদ দেখাচ্ছেন তার আসল কারণ জানেন না বহু পড়ুয়াই।
  • এমনই অভিযোগ জানিয়েছেন নিউ ইয়র্ক সিটির প্রাক্তন মেয়র রুডি গিউলিয়ানি। ক্ষোভ প্রকাশ করে সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, যে ছাত্রছাত্রীদের বিক্ষোভে সামিল হয়েছেন, তাঁদের ব্যাপকভাবে ভুল পথে চালনা করা হচ্ছে।
  • শিক্ষাক্ষেত্রে এই প্রতিবাদকে ইহুদিবিদ্বেষ বলে ক্ষোভ উগরে দিয়েছেন ইজরায়েলপন্থী পড়ুয়ারা।
Advertisement