shono
Advertisement
Bangladesh Violence

হাসিনার দেশত্যাগ বাংলাদেশের গণ অভ্যুত্থানের জয়! ফলাও করে ছাপল পাক মিডিয়া

দেশে ছেড়ে আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন হাসিনা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:40 AM Aug 07, 2024Updated: 12:28 PM Aug 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশে গণ আন্দোলনের (Bangladesh Protest) জেরে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। দেশে ছেড়ে আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন তিনি। আর হাসিনার (Sheikh Hasina) এই দেশত্যাগকে পাকিস্তানের প্রথম সারির সব সংবাদপত্রেই বাংলাদেশের সাধারণ মানুষের অভ‌্যুত্থানের জয় হিসাবেই দেখানো হচ্ছে। উল্লেখযোগ‌্যভাবে প্রতিটি সংবাদপত্রের প্রথম পাতার বেশিটা জুড়েই তৎকালীন ‘পূর্ব পাকিস্তান’বাংলাদেশের খবর।

Advertisement

একাত্তরের যুদ্ধের আগে পাকিস্তানের দখলে ছিল বাংলাদেশ। বঙ্গবন্ধু মুজিবর রহমানের নেতৃত্বেই উৎখাত হয় পাক সেনা। মুক্তিযোদ্ধাদের হাতে পরাজিত হয় রাজাকাররা। এবারের পরিস্থিতিতে প্রাথমিকভাবে আবারও সেনার হাতেই চলে গিয়েছে বাংলাদেশ। স্বাভাবিকভাবে পাকিস্তানের নজর ছিল বাংলাদেশের গতিবিধিতে। প্রতিদিনই বাংলাদেশকে গুরুত্ব দেওয়া হয়েছে পাকিস্তানের সংবাদপত্রে ও সংবাদমাধ‌্যমে।

[আরও পড়ুন: রানিং মেটের নাম ঘোষণা করলেন কমলা হ্যারিস, কে এই টিম ওয়ালজ]

পাক সংবাদপত্র ডন-এর প্রথম পাতার ৬ কলম জুড়ে শিরোনাম, ‘বাংলাদেশ ব‌্যানিশেস হাসিনা’। ছত্রে ছত্রে হাসিনার পতনকে গুরুত্ব দেওয়া হয়েছে। ভিতরের পাতায় কলকাতায় বাংলাদেশিদের মিষ্টিমুখের ছবি যেমন রয়েছে তেমনই একটি প্রতিবেদনের শিরোনাম, ‘হ‌্যাপি ইন্ডিপেন্ডেন্স ডে’। একজন বলেছেন, ১৯৭১ সালের পর আবার স্বাধীনতা পেলাম। ছাত্র নেতাদের বক্তব‌্যই প্রাধান‌্য পেয়েছে। কীভাবে হাসিনা ক্ষমতা খোয়ালেন, বিস্তারিত উল্লেখ রয়েছে ‘দ‌্য ডন’-এ। উল্লেখযোগ‌্যভাবে বাংলাদেশের সেনাপ্রধান ওয়াকেরুজ জামান, তাঁর পরিচয় ও যাবতীয় উত্থান একটা আলাদা রিপোর্টে স্থান পেয়েছে। বারবার সামরিক শাসনে অভ‌্যস্ত পাকিস্তানের ক্ষেত্রেও এটা অস্বাভাবিক নয়।

আবার এক্সপ্রেস ট্রিবিউন প্রথম পাতায় লিখেছে, জনগণের হাতেই ক্ষমতা ফিরল। সেখানে একটি নিবন্ধে আমেরিকায় পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূত হুসেন হক্কানিকে উদ্ধৃত করা হয়েছে। তিনি বলেছেন, গণতন্ত্রের শর্তই হল বিরোধীদের সম্মান করা ও সহ‌্য করা। নির্বাচনের মাধ‌্যমেই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর সম্ভব।

দ‌্য ফ্রন্টিয়ার পোস্টের পুরো প্রথম পাতা জুড়েই বাংলাদেশের খবর। সাদামাটা হেডিং, বাংলাদেশ পিএম শেখ হাসিনার ইস্তফা। তবে তার মধ্যেই বক্স করে খালেদা জিয়ার মুক্তিতে রাষ্ট্রপতির সম্মতির খবর। ডেলি টাইমসও বাংলাদেশের খবর অতি গুরুত্বের সঙ্গে দিয়েছে। লাহোর এডিশনের প্রথম পাতার অর্ধেক জুড়ে হাসিনার ইস্তফা ও দেশ ছেড়ে পালানো এবং সাধারণ মানুষের অভ্যুত্থান হিসাবেই দেখানো হয়েছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশে গণ আন্দোলনের জেরে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। দেশে ছেড়ে আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন তিনি।
  • হাসিনার এই দেশত্যাগকে পাকিস্তানের প্রথম সারির সব সংবাদপত্রেই বাংলাদেশের সাধারণ মানুষের অভ‌্যুত্থানের জয় হিসাবেই দেখানো হচ্ছে।
  • একাত্তরের যুদ্ধের আগে পাকিস্তানের দখলে ছিল বাংলাদেশ। বঙ্গবন্ধু মুজিবর রহমানের নেতৃত্বেই উৎখাত হয় পাক সেনা।
Advertisement