shono
Advertisement

শান্তিতে নোবেলজয়ীর ১০ বছরের জেল, দুনিয়াজুড়ে তীব্র প্রতিবাদ

দুনিয়াজুড়ে শুরু হয়েছে প্রতিবাদ।
Posted: 08:46 AM Mar 04, 2023Updated: 08:46 AM Mar 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিনি। মানবাধিকার কর্মী হিসেবে তাঁর কৃতিত্বে গৌরবান্বিত বিশ্ব। এহেন অ্যালেস বিয়ালিৎস্কিকে জেলে পুরল বেলারুশ। এই খবর ছড়িয়ে পড়তেই দুনিয়াজুড়ে শুরু হয়েছে প্রতিবাদ।এহেন পদক্ষেপের নিন্দ করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং রাষ্ট্রসংঘ।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বেলারুশের রাজধানী তথা বৃহত্তম শহর মিনস্কের লেনিনস্কি ডিস্ট্রিক্ট কোর্ট বিয়ালিৎস্কিকে দশ বছরের জেলের সাজা শুনিয়েছে। শুধু তাই নয়, ওই মানবাধিকার কর্মীকে ৬৫ হাজার মার্কিন ডলারের জরিমানাও করেছে আদালত। তাঁর দুই সহকর্মী ভ্যালেন্টিন স্তেফানোভিচ ও ভ্লাদিমির লাভকোভিচকেও যথাক্রমে ৯ ও ১০ বছরের জেলের সাজা দেওয়া হয়েছে। অভিযোগ, বছর ষাটের অ্যালেস বিয়ালিৎস্কি দেশের সরকার বিরোধী আন্দোলনে উস্কানি দিয়েছেন। এছা়ড়া, বিদেশ থেকে বেআইনি ভাবে টাকা সংগ্রহের অভিযোগ রয়েছে তাঁর সংস্থা ‘ভেসনা হিউম্যান রাইটস সেন্টারে’র বিরুদ্ধে।

[আরও পড়ুন: এবার সাধারণ ইউক্রেনীয়দের উপর আত্মঘাতী হামলা! যুদ্ধ জিততে নয়া ছক পুতিনের]

এদিকে, ২০২২ সালের শান্তিতে নোবেলজয়ীর সাজার খবর ছড়িয়ে পড়তেই দুনিয়াজুড়ে শুরু হয়েছে প্রতিবাদ। এহেন পদক্ষেপের নিন্দা করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনার ভলকার টার্ক বলেন, বিয়ালিৎস্কি ও অন্যান্য মানদবাধিকার কর্মীদের বিরুদ্ধে এই পদক্ষেপ খুবই উদ্বেগজনক। নিজের টুইটার হ্যান্ডেলে এনিয়ে টুইট করে উদ্বেগপ্রকাশ করেছেন তিনি।  

উল্লেখ্য, বেলারুশে (Belarus) বরাবরই মানবাধিকার এবং গণতন্ত্রের পক্ষে প্রচার চালিয়ে এসেছেন বিয়ালিৎস্কি। আর এতেই দেশটির প্রেসিডেন্ট একনায়ক আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিষনজরে পড়েছেন তিনি। নিজের দেশে শক্ত হাতে বিরোধীদের বরাবর দমন করে এসেছেন আলেকজান্ডার। যাঁরা সরকারের বিরুদ্ধে কথা বলেন তাঁদের হয় জেলবন্দি করে নয়তো দেশ ছেড়ে পালাতে বাধ্য করে চুপ করিয়ে দিয়েছেন। আন্তর্জাতিক মঞ্চের প্রতিবাদ হেলায় উড়িয়ে ইউক্রেন (Ukraine) যুদ্ধে রাশিয়াকে মদত দিচ্ছে বেলারুশ।

[আরও পড়ুন: গেরুয়া বসন, সোনার গয়নায় সজ্জিত কৈলাস রাষ্ট্রের প্রতিনিধি, কে এই মা বিজয়প্রিয়া নিত্যানন্দ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement