shono
Advertisement

করোনার ভ্যাকসিন উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করবে ভারতই, আশাবাদী বিল গেটস

আগামী মাসের প্রথম তিন মাসের মধ্যেই করোনার ভ্যাকসিন বাজারে চলে আসবে, বলছেন তিনি। The post করোনার ভ্যাকসিন উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করবে ভারতই, আশাবাদী বিল গেটস appeared first on Sangbad Pratidin.
Posted: 04:58 PM Sep 15, 2020Updated: 11:12 PM Sep 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২১ সালের প্রথম মাস তিনেকের মধ্যেই কোভিড-১৯ (COVID-19) ভ্যাকসিনের দেখা মিলবে বলে আশাবাদী মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। পাশাপাশি তাঁর আশা, ভারতীয় সংস্থাগুলি এই ভ্যাকসিন বিপুল পরিমানে  উৎপাদন করবে। ভারতই করোনা ভাইরাস ভ্যাকসিনের উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করবে বলে ধারণা গেটসের।

Advertisement

[আরও পড়ুন: দেশে করোনায় মৃতের সংখ্যা পেরিয়ে গেল ৮০ হাজারের গণ্ডি, আক্রান্ত পেরল ৪৯ লক্ষ]

সংবাদ সংস্থা পিটিআইকে মঙ্গলবার বিল গেটস (Bill Gates) বলেন, ‘‘আমরা সকলেই চাই দ্রুত ভারতে করোনা ভ্যাকসিন উৎপাদন শুরু হোক।’’ ভারতে উৎপাদিত করোনা ভ্যাকসিন খুব কার্যকরী ও নিরাপদ হবে বলে আশাপ্রকাশ করেন তিনি। তিনি বলেন, ‘‘ভারত শীর্ষস্থানীয় ভ্যাকসিন উৎপাদনকারী। কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রেও আমরা ভারতের কাছ থেকে সহযোগিতা চাই।’’

[আরও পড়ুন: ‘মোগলরা আমাদের হিরো হতে পারে না’, আগ্রার মোগল মিউজিয়ামের নাম বদলালেন যোগী]

বিল গেটস আরও বলেন, ‘‘কোভিড-১৯ ভ্যাকসিনটি (Covid-19 vaccine) সম্ভবত আগামী বছরই যথেষ্ট পরিমাণেই পাওয়া যাবে ভারত থেকে । আমি আশাবাদী, আগামী বছরের প্রথম তিন মাসের মধ্যেই কোভিড-১৯-এর কয়েকটি ভ্যাকসিনের উৎপাদন চূড়ান্ত পর্বে ‌পৌঁছবে।’’

করোনার মোকাবিলায় ভ্যাকসিন নিয়ে গোটা বিশ্বের বিভিন্ন দেশেই দেখা গিয়েছে তৎপরতা। ভারতও ব্যতিক্রম নয়। সম্ভাবনাময় ভ্যাকসিনের ট্রায়াল হয়েছে এদেশেও। কিন্তু এখনও চূড়ান্ত পর্বে পৌঁছয়নি কোনও ভ্যাকসিন।  এদিকে দেশে করোনা সংক্রমণের হার গত কয়েকদিনের তুলনায় সামান্য কমেছে। সোমবার নতুন করে ৮৩ হাজারের সামান্য বেশি সংখ্যক মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। আগের কয়েক দিনে সংখ্যাটা ছিল ৯০ হাজারেরও বেশি। তবে দৈনিক সংক্রমণের ক্ষেত্রে স্বস্তি মিললেও এদিনই  বিশ্বের তৃতীয় দেশ হিসেবে ভারতে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৮০ হাজারের গণ্ডি।গোটা বিশ্বে করোনা সংক্রমণের নিরিখে শীর্ষে আমেরিকা। তারপরেই ভারত ও ব্রাজিল।

The post করোনার ভ্যাকসিন উৎপাদনে মুখ্য ভূমিকা পালন করবে ভারতই, আশাবাদী বিল গেটস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement