shono
Advertisement

বাতিল ট্রাম্পের সিদ্ধান্ত, ৩ বছর পর রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদে ফিরছে আমেরিকা

চলতি সপ্তাহেই এ নিয়ে চূড়ান্ত ঘোষণা করবে প্রশাসন।
Posted: 10:43 AM Feb 08, 2021Updated: 04:33 PM Feb 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘোষণা আগেই ছিল। এবার সেই ঘোষণাকে বাস্তবায়িত করার সময়! ঘোষণা অনুযায়ী রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদে ফেরার তোড়জোড় শুরু করে দিল বিডেনের (Joe Biden) নেতৃত্বাধীন আমেরিকা। তিন বছর আগে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে মানবাধিকার পরিষদের (UNHRC) সদস্যপদ ছেড়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরই জো বিডেন জানিয়েছিলেন, ডোনাল্ড ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত বাতিল করা হবে। সেই মতোই কাজ চলছে। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কন জানিয়েছেন, অবজার্ভার হিসেবে রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের সদস্যপদে দ্রুত ফিরতে চলেছে আমেরিকা। চলতি সপ্তাহেই এ নিয়ে চূড়ান্ত ঘোষণা করবে প্রশাসন।

[আরও পড়ুন : দিল্লির অস্বস্তি বাড়িয়ে কাশ্মীর নিয়ে বড় পদক্ষেপ নিউ ইয়র্ক প্রশাসনের, প্রতিবাদ ভারতের]

উল্লেখ্য, গত তিন বছর আগে মানবাধিকার পরিষদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছিল ট্রাম্প প্রশাসন। কাউন্সিলের সংস্কারের পক্ষে সওয়াল করে সদস্যপদ ছেড়েছিল আমেরিকা। ট্রাম্পের এই সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন মার্কিন নাগরিকদের একাংশ। কিন্তু তাতে আমল দেননি ট্রাম্প (Donald Trump)। এবার তাঁর সেই সিদ্ধান্ত বাতিল করছে বিডেন প্রশাসন।

প্রসঙ্গত, শপথ গ্রহণের পর এক মিনিটও সময় নষ্ট করেননি আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বিডেন। ভারতীয় সময় বৃহস্পতিবার মাঝ রাতেই ১৫টি অধ্যাদেশে (Ordinance) স্বাক্ষর করেন তিনি। রদ করেন প্রাক্তন প্রেসিডেন্টের একাধিক সিদ্ধান্ত। এর মধ্যে রয়েছে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত। রদ হয় সাতটি ইসলামিক রাষ্ট্র থেকে মার্কিন মুলুকে প্রবেশের নিষেধাজ্ঞাও।

অবৈধ অভিবাসন রুখতে মেক্সিকো সীমান্তে পাঁচিল দেওয়ার প্রক্রিয়া শুরু করেছিলেন রিপাবলিকান ট্রাম্প। ডেমোক্র্যাট প্রেসিডেন্টের আমল সূচনার দিনেই স্থগিত হয় সেই প্রক্রিয়াও। কানাডার তৈলক্ষেত্র থেকে তরল বিটুমেন আনার জন্য কিস্টোন পাইপলাইন নির্মাণের সিদ্ধান্ত স্থগিত হওয়ার কথা। এর জেরে আমেরিকা-কানাডা সম্পর্কে কিছুটা টানাপোড়েন তৈরি হতে পারে বলে কূটনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা। মার্কিন সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের প্রবেশাধিকার দেওয়া হতে পারে। এর পর আরও এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিতে চলেছে মার্কিন প্রশাসন। ফিরতে চলেছে রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদে।

[আরও পড়ুন : ‘সেনার স্বৈরতন্ত্র চাই না’, সু কি’র মুক্তির দাবিতে মায়ানমারের পথে হাজার হাজার সমর্থক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement