shono
Advertisement

বাইডেন নাকি ট্রাম্প? আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে কাকে চাইছেন পুতিন

ইউক্রেন যুদ্ধ আবহে আমেরিকার সঙ্গে সংঘাত তীব্র হয়েছে রাশিয়ার।
Posted: 01:11 PM Feb 15, 2024Updated: 03:59 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ডেমোক্রেট নেতা জো বাইডেন নাকি রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প ফের কে বসবেন মসনদে তা নিয়ে চলছে রাজনৈতিক চর্চা। এই নির্বাচনের উপর নজর রয়েছে অন্যান্য দেশেরও। এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসাবে কাকে দেখতে চান। তাঁর ‘ভোট’ গিয়েছে বাইডেনের দিকে। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প। 

Advertisement

জানা গিয়েছে, সম্প্রতি এক টেলিভিশন সাক্ষাৎকারে পুতিন জানিয়েছেন, ফের বাইডেনকেই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসাবে তিনি দেখতে চান। বাইডেনের দূরদর্শিতা ও রাজনৈতিক অভিজ্ঞতার জন্যই তাঁকে বেছে নিয়েছেন রুশ রাষ্ট্রনেতা। এই মুহূর্তে অনেক বিরোধীরাই বাইডেনের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। এনিয়ে পুতিন জানিয়েছেন, ২০২১ সালের জুনে সাক্ষাৎ হয়েছিল দুজনের। সেই সময় যথেষ্ট সুস্থ ছিলেন বাইডেন। ফলে এই বিষয় নিয়ে মন্তব্য করা অনুচিত। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে ‘ভোট’ দিলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ওয়াশিংটনের নিন্দা করতে ছাড়েননি পুতিন। আমেরিকার বিদেশ নীতি নিয়েও এই সাক্ষাৎকারে সরব হয়েছেন তিনি। 

[আরও পড়ুন: আমেরিকায় ক্রীড়াপ্রেমীদের মিছিলে গুলিবৃষ্টি, নিহত ১, আততায়ীকে বাগে আনার ভিডিও ভাইরাল]

এদিকে রাশিয়ার প্রেসিডেন্টের এই বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার দক্ষিণ ক্যারোলিনার এক প্রচারে গিয়ে তিনি বলেন, “আমার সঙ্গে পুতিনের ভালো সম্পর্ক ছিল। কিন্তু উনি আমাকে চান না। বাইডেনকে প্রেসিডেন্ট হিসাবে দেখতে চান। বাইডেন তো তাঁকে ইউক্রেন দিয়ে দিয়ে দেবেন।”

উল্লেখ্য, দুবছর পূর্ণ হতে চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। আমেরিকার অস্ত্রবলে আক্রমণাত্মক হয়ে উঠেছে ইউক্রেনীয় ফৌজ। কয়েকদিন আগেই ইউক্রেনের জন্য ফের বিপুল অঙ্কের সামরিক সাহায্য ঘোষণা করেছে মার্কিন প্রশাসন। যা মোটেই ভালোভাবে নিচ্ছেন না পুতিন। যুদ্ধ আবহে এনিয়ে আমেরিকার সঙ্গে সংঘাত তীব্র হয়েছে রাশিয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement