shono
Advertisement

ফের বড় জয় ট্রাম্পের, প্রেসিডেন্টের দৌড়ে বাইডেনের সঙ্গে তাঁরই টক্কর দেখবে আমেরিকা?

আর এক রিপাবলিকান প্রার্থী নিকি হ্যালি পিছিয়ে পড়লেন দৌড়ে।
Posted: 10:29 AM Jan 24, 2024Updated: 10:29 AM Jan 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন কি জো বাইডেন বনাম ডোনাল্ড ট্রাম্পই হতে চলেছে? সেই সম্ভাবনা উসকে দিয়ে নিউ হ্যাম্পশায়ারের (New Hampshire) রিপাবলিকান প্রাইমারিতে জয় পেলেন ট্রাম্প। অন্যদিকে এই আসনে কোনও প্রচার না করেই জিতে গেলেন বাইডেনও। ফলে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দুই প্রার্থীর মধ্যে লড়াই জমতে চলেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

এর আগে আইওয়া আসনেও জয় পেয়েছিলেন ট্রাম্প। এদিনও জয়ী তিনি। তাঁর জয়ে আর এক রিপাবলিকান প্রার্থী নিকি হ্যালি পিছিয়ে পড়লেন দৌড়ে। তাঁর প্রাপ্ত ভোট ৪৬.৬ শতাংশ। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ৫২.৩ শতাংশ ভোট। জয়ের পরে উচ্ছ্বসিত রিপাবলিকান নেতা জানাচ্ছেন, ”আমরা নিউ হ্যাম্পশায়ারে এই নিয়ে তিনবার জিতলাম। তিনবার। আমরা প্রতিবারই জিতেছি। প্রাইমারি ও জেনারেলেও জয় পেয়েছিলাম।” প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে হিলারি ক্লিন্টন ও ২০২০ সালে জো বাইডেনকে এই আসনে হারিয়ে দিয়েছিলেন ট্রাম্প।

তবে এখনই হাল ছাড়তে নারাজ নিকি হ্যালি। তাঁর কথায়, ”দৌড়টা শেষ হতে এখনও দেরি আছে। এখনও অনেক প্রদেশ বাকি আছে। আর এর পরই রয়েছে আমার প্রিয় প্রদেশ দক্ষিণ ক্যারোলিনা। আমি একজন যোদ্ধা। ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) পরেই রয়েছি আমি।”

হ্যালি যতই আত্মবিশ্বাস দেখান, লড়াইটা যে ফের ট্রাম্প বনাম বাইডেন (Joe Biden) হতে চলেছে, সে ব্যাপারে অনেকটাই নিশ্চিত ওয়াকিবহাল মহল। বাইডেন যদিও এখানে মনোনয়ন জমা দিতে পারেননি, তবুও বলা হচ্ছে, ‘রাইট-ইন’ প্রার্থী হিসেবে জিতেছেন মার্কিন প্রেসিডেন্ট। এদিকে একের পর এক জয় পেলেও তাঁর বিরুদ্ধে একাধিক মামলা ঝুলে থাকাটা এখনও ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে ‘কাঁটা’ তৈরি করে রেখেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement