shono
Advertisement

১৮৩ একর জমিতে শেষ নির্মাণকাজ, আগামী মাসেই উদ্বোধন আমেরিকার বৃহত্তম হিন্দু মন্দিরের

কবে থেকে মন্দিরে প্রবেশ করতে পারবেন ভক্তরা?
Posted: 05:02 PM Sep 25, 2023Updated: 05:02 PM Sep 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুলুকের সবচেয়ে বড় হিন্দু মন্দির। আগামী মাসেই উদ্বোধন হবে নিউ জার্সির (New Jersey) স্বামী নারায়ণ অক্ষরধাম। গত ১২ বছর ধরে তৈরি হয়েছে এই মন্দির। ১৮৩ একর জায়গা জুড়ে দেশের বৃহত্তম মন্দির গড়ে তুলেছেন সাড়ে ১২ হাজার মার্কিন স্বেচ্ছাসেবক। বিশ্বের নানা প্রান্ত থেকে পাথর সংগ্রহ করে আমেরিকায় (USA) পাঠানো হয়েছে। সেখান থেকেই গড়ে তোলা হয়েছে এই মন্দির (Swaminarayan Temple)।

Advertisement

ভগবান স্বামীনারায়ণকে নিবেদন করেই তৈরি হয়েছে এই মন্দির। বিখ্যাত টাইমস স্কোয়্যারের (Times Square) ৯০ কিলোমিটার দক্ষিণে মন্দিরটি তৈরি হয়েছে। বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দিরের তালিকাতেও দ্বিতীয় স্থানে রয়েছে এই মন্দির। প্রথম স্থানে রয়েছে কম্বোডিয়ার আঙ্কোরভাট। দিল্লির অক্ষরধাম মন্দির রয়েছে তৃতীয় স্থানে। ভারতীয় স্থাপত্যের আদলেই গড়ে তোলা হয়েছে এই মন্দির। পাশাপাশি ভারতীয় সঙ্গীত ও নৃত্যকলার নানা নিদর্শনও রয়েছে মন্দিরের কারুকার্যে।

[আরও পড়ুন: ‘ভারতের বিরুদ্ধে অভিযোগ সত্যি প্রমাণিত হলে…’, বিতর্কের আসরে সরব কানাডার প্রতিরক্ষামন্ত্রী

গোটা মন্দির চত্বরে দশ হাজারেরও বেশি মূর্তি বসানো হয়েছে। মূল চূড়া ছাড়াও মন্দিরের চারদিকে রয়েছে ১২টি চূড়া। রয়েছে আরও ৯টি শিখর। জানা গিয়েছে, এই মন্দির তৈরির জন্য ভারত থেকে পাথর নিয়ে যাওয়া হয়েছিল। তাছাড়াও তুরস্ক, গ্রিস, ইটালি, চিন থেকেও পাথর নিয়ে যাওয়া হয়। দীর্ঘ ১২ বছর ধরে স্বেচ্ছাসেবকদের হাতে গড়ে উঠেছে এই মন্দির। স্বেচ্ছাসেবকদের তালিকায় রয়েছেন ভারতীয়রাও। মন্দির সংলগ্ন ‘ব্রহ্ম কুণ্ডে’ রয়েছে বিশ্বের ৩০০টিরও বেশি নদীর জল।

মন্দির তৈরির কাজ একেবারে শেষ বলেই জানা গিয়েছে। আগামী ৮ অক্টোবর উদ্বোধন হবে এই মন্দিরের। তবে সাধারণ মানুষের জন্য এখনও মন্দিরের দরজা খোলেনি। উদ্বোধনের ১০ দিন পর অর্থাৎ ১৮ অক্টোবর থেকে এই মন্দিরে প্রবেশ করতে পারেন ভক্তরা।

[আরও পড়ুন: ফের নতুন রূপে ছড়াতে পারে করোনা ভাইরাস! হুঁশিয়ারি চিনের ‘বাদুড়-মানবী’র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement