shono
Advertisement

বরফ গলছে? সম্পর্কের টানাপোড়েন ভুলে ভারতকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা কানাডার

দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছে আমেরিকা, ইজরায়েল, রাশিয়াও।
Posted: 11:46 AM Jan 26, 2024Updated: 11:53 AM Jan 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েনের মধ্যেই ভারতকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাল কানাডা (Canada)। শুক্রবারই ভারতে অবস্থিত কানাডার হাই কমিশন থেকে টুইট করে বিশেষ শুভেচ্ছা জানানো হয় দেশবাসীকে। উল্লেখ্য, খলিস্তানি জঙ্গিনেতা হরদীপ সিং নিজ্জর খুনে ভারতের ভূমিকা রয়েছে বলে গুরুতর অভিযোগ আনেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার পর থেকেই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে চিড় ধরেছে।

Advertisement

কেবল কানাডা নয়, মিত্র দেশগুলোর অধিকাংশই সাধারণতন্ত্র দিবস (Republic Day) উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছে ভারতকে। তার মধ্যে রয়েছে আমেরিকা, ইজরায়েল, অস্ট্রেলিয়া, রাশিয়া-সহ নানা দেশ। ভারতের সঙ্গে আগামী দিনে দ্বিপাক্ষিক সম্পর্ক আর দৃঢ় করার বার্তা দিয়েছে এই দেশগুলো। তার মধ্যেই হিন্দি ভাষায় টুইট করা হয়েছে কানাডার হাই কমিশনের তরফ থেকে। সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানানো ছাড়া অবশ্য আর কিছুই বলা হয়নি কানাডার তরফে। দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে একটা শব্দ খরচ করেনি ট্রুডোর প্রশাসন।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবস উদযাপন LIVE UPDATE: দিল্লি-কলকাতার কুচকাওয়াজে নারীশক্তির জয়জয়কার, শক্তি প্রদর্শন মহিলা কন্টিনজেন্টের]

সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো সত্ত্বেও তা গ্রহণ করেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু সাধারণতন্ত্র দিবসে সেই সাময়িক তিক্ততা কাটিয়ে অভিনন্দন জানিয়েছে আমেরিকা। সেদেশের বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন, ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি সকলেই দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার বার্তা দিয়েছেন। বন্ধুরাষ্ট্র রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস অলিপাভও ‘অমৃতকালে ভারত-রাশিয়া দোস্তি’র কথা মনে করিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়াও অস্ট্রেলিয়া ও ইজরায়েলের রাষ্ট্রদূতরা শুভেচ্ছা জানিয়েছেন সাধারণতন্ত্র দিবস উপলক্ষে।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে ম্যাক্রোঁর উপহার, ভারতীয় পড়ুয়াদের জন্য বিশেষ সুযোগ ফ্রান্সে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement