shono
Advertisement

কানাডা ফৌজের ওয়েবসাইটে হ্যাকার হামলা, নেপথ্যে ‘ইন্ডিয়ান সাইবার ফোর্স’

হরদীপ সিং নিজ্জরের হত্যা নিয়ে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত।
Posted: 02:20 PM Sep 29, 2023Updated: 02:22 PM Sep 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাডার সেনাবাহিনীর অফিশিয়াল ওয়েবসাইট বুধবার আচমকাই সাময়িকভাবে বিকল হয়ে যায়। পরে জানা যায়, হ্যাকারদের একটি গ্রুপ ওয়েবসাইটটি হ্যাক করেছিল। এই গ্রুপটির নাম ‘ইন্ডিয়ান সাইবার ফোর্স’।

Advertisement

কানাডার ন্যাশনাল ডিফেন্স ডিপার্টমেন্টের পদস্থ আধিকারিক ড্যানিয়েল লে বুথিলিয়ার সাংবাদিকদের জানিয়েছেন, দুপুরে এই সমস্যা শুরু হয়েছিল এবং পরে তা সংশোধন করা হয়। ইন্ডিয়ান সাইবার ফোর্স, এক্স-এ একটি পোস্টে ঘোষণা করেছে যে ‘কানাডিয়ান এয়ারফোর্স ওয়েবসাইটটি সরিয়ে নেওয়া হয়েছে’। আক্রান্ত সাইটটি কানাডা সরকার এবং ডিপার্টমেন্ট অফ ন্যাশনাল ডিফেন্সের পাবলিক ওয়েবসাইট এবং অভ্যন্তরীণ নেটওয়ার্ক থেকে আলাদা এবং বিচ্ছিন্ন। লে বুথিলিয়ার আশ্বস্ত করেছেন যে তাদের সিস্টেমে বড় কোনও গোলযোগ হয়নি। তবে কানাডার সেনা বাহিনী বিষয়টির তদন্ত করছে।

ইন্ডিয়ান সাইবার ফোর্স এর আগে ২১ সেপ্টেম্বর কানাডাকে হুমকি দিয়েছিল। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তারা কানাডার সাইবারস্পেসে আক্রমণের সতর্কবার্তা দিয়েছিল। ২২ সেপ্টেম্বর, গোষ্ঠীটি কানাডা সরকারের ‘অভিযোগ এবং ভারত-বিরোধী রাজনীতি’ নিয়ে অসন্তোষ প্রকাশ করে।

[আরও পড়ুন: চিন, টিকটক, ইউক্রেন নিয়ে বিতর্কিত মন্তব্য! ‘ট্রাম্প ২.০’ বিবেক রামস্বামীর মন্তব্যে শোরগোল]

এদিকে, কানাডায় যেন খলিস্তানি নেতা গুরুপতওয়ান্ত সিং পান্নুনকে ঢুকতে দেওয়া না হয় সেই দাবি জানিয়েছে অন্টারিও-র হিন্দু ফোরাম কানাডা। পান্নুন-সহ খালিস্তানিরা যেভাবে কানাডার হিন্দুদের নানা ভাবে হুমকি দিচ্ছে তা বন্ধ করার জন্যই এমনটা প্রয়োজন বলে জানিয়েছে এই হিন্দু সংগঠন।

উল্লেখ্য, খলিস্তানি জঙ্গি (Khalistani Terrorist) হরদীপ সিং নিজ্জরের হত্যা নিয়ে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর (Justin Trudeau) অভিযোগ, এই হত্যা হয়েছে ভারতের নির্দেশে। কানাডার (Canada) গ্লোবাল নিউজ রিপোর্টের সমীক্ষা বলেছে, বর্তমানে বিরোধী দলনেতা কনজারভেটিভ দলের পিয়ের পোয়লিভ্রকেই প্রধানমন্ত্রী হিসেবে চাইছেন অধিকাংশ মানুষ। ওই রিপোর্টের দাবি, এখনই ভোট হলে বড় হারের মুখে পড়বেন ট্রুডো।

[আরও পড়ুন: বালোচিস্তানে ভয়াবহ বিস্ফোরণে মৃত অন্তত ৩৫, ফের ভাঙবে পাকিস্তান?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement