shono
Advertisement

শরীরে ট্যাটু করানো যাবে না, সমাজতান্ত্রিক মূল্যবোধ রক্ষায় নাবালকদের জন্য নয়া ফতোয়া চিনের

খেলোয়াড়, বিনোদন জগতের তারকাদের উপরেও নিষেধাজ্ঞা চাপানো হতে পারে, মত বিশেষজ্ঞদের।
Posted: 03:39 PM Jun 07, 2022Updated: 03:39 PM Jun 07, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার নয়া ফতোয়া জারি করা হল চিনে (China)। নাবালকরা নিজেদের দেহে ট্যাটু করাতে পারবে না, এই কথা ঘোষণা করেছে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রক। সোশ্যালিস্ট মতাদর্শের সঙ্গে খাপ খায় না ট্যাটু সংস্কৃতি, সেই কারণেই এই নির্দেশ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে চিন। যদি কোনও ট্যাটু পার্লারে নাবালকের ট্যাটু (Tattoo) করানো হয়, সেই দোকানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে সরকার।

Advertisement

চিনের স্বরাষ্ট্র দপ্তরের তরফ থেকে একটি বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়, ইতিমধ্যেই যেসব নাবালকের শরীরে ট্যাটু রয়েছে, তারা ট্যাটু তুলে ফেলতে পারে। সেক্ষেত্রে তাদের প্রয়োজনীয় মেডিক্যাল পরামর্শ দেবে সরকার। বেশ কয়েকটি দপ্তরের সঙ্গে আলোচনা করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র দপ্তর। তার মধ্যে অন্যতম সেদেশের কমিউনিস্ট পার্টি, এছাড়াও স্বাস্থ্য মন্ত্রক, যুব কল্যাণ দপ্তরের সঙ্গে এই প্রসঙ্গে আলোচনা করা হয়েছে। সম্প্রচারকারী মাধ্যম গুলির সঙ্গেও এই সিদ্ধান্ত সম্পর্কে বৈঠক করা হয়েছে।

[আরও পড়ুন: আমেরিকায় লাগামহীন বন্দুক ব্যবহারের অভিশাপ, ভুলবশত গুলি ছিটকে ২ বছরের শিশুর হাতে খুন বাবা!]

কিন্তু কেন এই সিদ্ধান্ত নিল চিন সরকার? বিবৃতিতে বলা হয়েছে, “সমাজতান্ত্রিক মতাদর্শ মেনে চলার শিক্ষা দিতে হবে ছোটদের। পরিবার এবং স্কুলের দায়িত্ত্ব শিশুদের বোঝানো। শরীরে ট্যাটু করানো আসলে ক্ষতিকারক, সেই কথা বোঝানো দরকার আগামী প্রজন্মকে। ছোটবেলা থেকেই নিজেদের সামলে রাখার পন্থা শেখাতে হবে নাবালকদের। এর ফলে তারা নিজেরাই ট্যাটু (Tattoo Banned) করানোর প্রতি আসক্তি থেকে সরে আসতে পারবে।”

প্রসঙ্গত, ১ মার্চ থেকেই চিনের শাংহাইতে নাবালকদের জন্য নিষিদ্ধ করা হয়েছিল কসমেটিক সার্জারি এবং ট্যাটু করানো। বিশেষজ্ঞদের মতে, নাবালকেই শেষ নয়। এরপরে খেলোয়াড়, বিনোদন জগতের তারকাদেরও নিশানা করবে চিনের কমিউনিস্ট পার্টি। গত ডিসেম্বরেই সেদেশের জাতীয় ফুটবল দলের খেলোয়াড়দের নির্দেশ দেওয়া হয়েছিল, ট্যাটু থাকলে তা মুছে ফেলতে হবে। নয়তো সেই ট্যাটু ঢেকে রাখতে হবে। এমনকি চিনের জাতীয় টেলিভিশনেও (China State Media) ট্যাটু করা শিল্পীদের পারফর্ম করার অনুমতি নেই। 

[আরও পড়ুন: প্রভাব পড়ল না পার্টিগেট কেলেঙ্কারির, দলীয় এমপি-দের ডাকা আস্থাভোটে জয়ী বরিস জনসন

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement