shono
Advertisement

‘অরুণাচল চিনেরই অংশ’, ভারতের দাবি উড়িয়ে সংঘাতের পথে জিনপিং

রবিবারই অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নামকরণ করেছে চিন।
Posted: 03:00 PM Apr 05, 2023Updated: 03:00 PM Apr 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) চিনেরই অবিচ্ছেদ্য অংশ। তাই ওই অঞ্চলের নামকরণ করার অধিকার রয়েছে চিনের (China)। এমনই বিবৃতি দিলেন চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং। প্রসঙ্গত, রবিবারেই অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নাম প্রকাশ করে বিবৃতি জারি করে চিনের স্বরাষ্ট্র মন্ত্রক। এহেন আচরণের তীব্র নিন্দা করে পালটা মুখ খোলে ভারতও। তার পরের দিনই ফের এই বিষয় নিয়ে বিবৃতি প্রকাশ করল চিন।

Advertisement

মঙ্গলবারই ভারতের তরফে জানানো হয়, অরুণাচল প্রদেশ ভারতের অংশ। সেই অঞ্চল নিয়ে চিনের এহেন আচরণ প্রত্যাখ্যান করছে ভারত। তারপরেই সাংবাদিক বৈঠক করেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং। সাফ জানিয়ে দেন, “জাংনান চিনেরই অবিচ্ছেদ্য অংশ। তাই প্রশাসনিক কাজের সুবিধার জন্য চিনের সরকার কয়েকটি এলাকার নামকরণ করেছে। সার্বভৌম রাষ্ট্র হিসাবে এই কাজ করার অধিকার রয়েছে চিনের।” প্রসঙ্গত, অরুণাচল প্রদেশকে জাংনান বলেই উল্লেখ করে চিন। 

[আরও পড়ুন: শাকিবের বিকল্প হচ্ছেন মারকুটে ইংলিশ ব্যাটার, নাম ঘোষণা কেকেআরের]

প্রসঙ্গত, চিনের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘ওই অঞ্চলটি তিব্বতেরই দক্ষিণের ঝানগান প্রদেশের অংশ।’ যে ১১টি অঞ্চলের নামকরণ করেছে চিন তার মধ্যে রয়েছে দু’টি ভূমি অঞ্চল, দু’টি আবাসিক এলাকা, পাঁচটি পর্বত শৃঙ্গ এবং দু’টি নদী। আগেও এই কাজ করায় বেজিংয়ের সঙ্গে সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে নয়াদিল্লির। তৃতীয়বার একই কাজ করল বেজিং।

চিনের এহেন পদক্ষেপ প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা করে বিবৃতি দেয় ভারত। বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, “চিন সংক্রান্ত রিপোর্ট দেখেছি। আগেও এরকম আচরণ করেছে চিন। আমরা এই রিপোর্ট প্রত্যাখান করছি। অরুণাচল প্রদেশ বরাবর ভারতের অংশ ছিল, ভবিষ্যতেও থাকবে। এই অঞ্চলের নাম পালটে দিলেও এই সত্যিটা পালটে যাবে না।” 

[আরও পড়ুন: সময় দেননি কেন্দ্রীয় মন্ত্রী! কৃষি ভবনে ঢুকতেও অভিষেকদের বাধা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement