shono
Advertisement

কিমকে চরম হুঁশিয়ারি আমেরিকা, দক্ষিণ কোরিয়ার! ‘উসকানি’র অভিযোগে তোপ চিনের

উত্তর কোরিয়ার পাশে বেজিং।
Posted: 04:32 PM Apr 27, 2023Updated: 04:35 PM Apr 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যদি উত্তর কোরিয়া (North Korea) আমেরিকা (US) কিংবা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র প্রয়োগ করে তাহলে সেটাই হবে কিম জং উনের রাজত্বের শেষ। এমনই হুঁশিয়ারি দিয়েছে দুই দেশ। আর তারপরই উত্তর কোরিয়ার পাশে দাঁড়িয়ে চিনের (China) হুঁশিয়ারি আমেরিকা ও দক্ষিণ কোরিয়াকে। বেজিংয়ের অভিযোগ, ওয়াশিংটন ও সিওল সংঘর্ষের উসকানি দিচ্ছে।

Advertisement

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং বলেছেন, ”সব পক্ষেরই উচিত এই ইস্যুতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এর শান্তিপূর্ণ মীমাংসা করতে চেষ্টা করার।” সেই সঙ্গেই ‘ইচ্ছাকৃত ভাবে উত্তেজনা বাড়িয়ে’ যেভাবে সংঘর্ষের উসকানি দেওয়া হচ্ছে তার বিরোধিতাও করেন তিনি।

[আরও পড়ুন: সিপিএমের তহবিলে দান, ডাক বিভাগে বাম সংগঠনের স্বীকৃতিই বাতিল]

উল্লেখ্য, ওয়াশিংটনে এক সামিটে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া একযোগে হুঁশিয়ারি দিয়েছে, যদি শেষপর্যন্ত উত্তর কোরিয়া হামলা চালায় তাহলে তার পরিণতি হবে ভয়াবহ। এদিকে প্রশ্ন উঠছে, এই হুঁশিয়ারির মধ্যেই কি কিমের পতনের সম্ভাবনা জোরালো হল? ওয়াকিবহাল মহলের মতে, তা হবে কিনা সময়ই বলবে। কিন্তু এর ফলে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যে সম্পর্কটা কত মজবুত, তা পরিষ্কার হয়ে গিয়েছে। সেই সঙ্গে এটাও মনে করা হচ্ছে, এই হুঁশিয়ারির পরও সম্ভবত নিজের রাস্তা থেকে সরবেন না কিম। ফলে অদূর ভবিষ্যতে এই সংঘাত আরও তীব্র আকার নিতে পারে, বাড়ছে সেই সম্ভাবনাই।

[আরও পড়ুন: ভোটপ্রচারে উসকানিমূলক মন্তব্য! খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে FIR কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement