shono
Advertisement

Breaking News

মোদি-মন্ত্রে এগোচ্ছে ভারত! চিনের সংবাদমাধ্যমে ভূয়সী প্রশংসা নয়াদিল্লির

ভারত মোদির নেতৃত্বে শক্তিশালী দেশ হয়ে উঠেছে, দাবি বেজিংয়ের।
Posted: 09:22 PM Jan 04, 2024Updated: 09:22 PM Jan 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বমঞ্চে তিনি বার বার পিছনে ফেলেছেন বাকি রাষ্ট্রনেতাদের। আমেরিকার (America) প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden), ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক(Rishi Sunak) জনপ্রিয়তায় তাঁর থেকে পিছনেই থেকেছেন সাম্প্রতিক সমীক্ষাগুলোতে। কিন্তু তা বলে চিনের সংবাদমাধ্যমেও মোদি-প্রশস্তি! সেখানে দাবি করা হয়েছে মোদি জমানায় অর্থনৈতিক উন্নয়ন এমন জায়গায় পৌঁছেছে, ভারত হয়ে উঠেছে শক্তিশালী দেশ।

Advertisement

ফুদান বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সাউথ এশিয়ান স্টাডিজের ডিরেক্টর ঝাং জিয়াডং একটি প্রবন্ধে একথা জানিয়েছেন। তাঁর মতে, নয়াদিল্লির অর্থনৈতিক ও বিদেশ নীতিতে পরিবর্তন হয়েছে। দ্রুত এগিয়ে চলেছে মোদির ভারত। হয়ে উঠছে বিশ্বের অন্যতম দ্রুত বাড়তে থাকা অর্থনীতি।

[আরও পড়ুন: কাশ্মীরে লাগাতার নাশকতা, অবশেষে দিল্লি পুলিশের জালে মোস্ট ওয়ান্টেড হিজবুল জঙ্গি]

জিয়াডং জানিয়েছেন, তিনি সম্প্রতি ভারতে দুবার ঘুরে গিয়েছেন। আর সেই সময় ভারতীয় প্রতিনিধিদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি টের পেয়েছেন চিনা কূটনীতিবিদদের সঙ্গে কথা বলার সময়ও তাঁরা অত্যন্ত ঠান্ডা মাথায় কথা বলেছেন। তাঁর মতে, ভারত ক্রমেই কৌশলগত ভাবে আত্মবিশ্বাসী হয়ে উঠেছে এবং ‘ভারত ন্যারেটিভ’ তৈরিতে অনেক বেশি সক্রিয়ও হয়েছে। ফলে ক্রমেই গুরুত্ব বাড়ছে এদেশের।

প্রসঙ্গত, ২০২০ সালে পূর্ব লাদাখে চিনা আগ্রাসনের পর থেকেই নতুন করে সম্পর্কে অবনতি হয়েছে ভারত ও চিনের। বার বার বৈঠকেও পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। এই অবস্থায় চিনা সরকারি সংবাদমাধ্যমে ভারতের এহেন প্রশংসাকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: রাস্তার মধ্যে অর্জুনজয়ীর ক্ষতবিক্ষত দেহ, খুনের ৪৮ ঘণ্টার মধ্যেই পুলিশের জালে আততায়ী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement