shono
Advertisement

আচমকা রাশিয়ায় CIA প্রধান, পর্দার আড়ালে গোপন বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা

রাশিয়া পৌঁছন মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র ডিরেক্টর উইলিয়াম বার্নস।
Posted: 02:19 PM Nov 03, 2021Updated: 03:02 PM Nov 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমে সংঘাতের পথে হাঁটছে আমেরিকা ও রাশিয়া (Russia)। ক্রাইমিয়া দখল থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে হস্তক্ষেপের ও সাইবার হামলার অভিযোগে মস্কোর বিরুদ্ধে সরব হয়েছে ওয়াশিংটন। এহেন পরিস্থিতিতে জল্পনা উসকে আচমকা রাশিয়া পৌঁছন মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র (CIA) ডিরেক্টর উইলিয়াম বার্নস।

Advertisement

[আরও পড়ুন: বিদেশি মুদ্রা লেনদেনে নিষেধাজ্ঞা, তালিবানি ফতোয়ায় বিপাকে আফগান জনতা]

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, মঙ্গলবার মস্কোয় রুশ সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারি নিকোলাই পেত্রোশেভের সঙ্গে বৈঠকে বসেন সিআইএ প্রধান উইলিয়াম বার্নস। রুশ-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে কাউন্সিল। তবে গোপনে হওয়া এই বৈঠকে নিয়ে এর বেশি কোনও পক্ষই জানাতে নারাজ। আপাতত, দুই পক্ষের মধ্যে ‘সম্পর্ক উন্নতি’ নিয়েইআলোচনা হয়েছে বলে সংবাদমাধ্যমে বিবৃতি দেওয়া হয়েছে।

এদিকে, মার্কিন গোয়েন্দা প্রধানের এই অঘোষিত মস্কো সফর নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। কারণ, বর্তমানে ইউরোপ ও আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্ক তলানিতে। ২০১৪ সালে ইউক্রেনের হাত থেকে ক্রাইমিয়া ছিনিয়ে নেয় রাশিয়া। একইসঙ্গে, গত মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার অভিযোগও রয়েছে মস্কোর বিরুদ্ধে। যার জেরে রাশিয়ার উপর একাধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞাও জারি করেছে আমেরিকা-সহ পশ্চিমের একাধিক দেশ। এহেন পরিস্থিতিতে সিআইএ প্রধানের মস্কো সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য, কয়েকদিন আগেই মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, গত সিআইএ এজেন্টদের নিশান করা হচ্ছে রাশিয়া, চিন, ইরান এবং পাকিস্তানে (Pakistan)। ইতিমধ্যে এই বিষয়ে সিআইএ-কে সতর্কবার্তাও দিয়েছে আমেরিকার কাউন্টার ইন্টেলিজেন্স। সেই রিপোর্ট অনুযায়ী, চরবৃত্তির জন্য বিশ্বের বিভিন্ন দেশে সিআইএ যে সব বিদেশিকে কাজে লাগিয়েছে তাঁদের বন্দি বানানো হচ্ছে অথবা খুন করা হচ্ছে। ফলে বিভিন্ন দেশে গুপ্তচর নিয়োগে আগামী দিনে আমেরিকা বড়সড় সমস্যার মুখে পড়তে পারে বলে কাউন্টার ইন্টেলিজেন্স-এর দাবি। এই নিয়ে বিশ্বের সমস্ত ‘সিআইএ স্টেশন’গুলিকে সতর্ক করা হয়েছে।

[আরও পড়ুন: জলবায়ু সম্মেলনে ঘুমিয়ে কাদা জো বাইডেন! বক্তব্য না শুনেই দিলেন হাততালি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement