shono
Advertisement

‘থাকবে না ডলারের দাপট’, BRICS সম্মেলনে আমেরিকাকে চ্যালেঞ্জ পুতিনের

ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস গোষ্ঠী।
Posted: 03:28 PM Aug 23, 2023Updated: 03:43 PM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন বনাম রাশিয়া যুদ্ধ যে আসলে পুতিন বনাম ‘মেঘের আড়ালে’ থাকা পশ্চিমের দেশগুলির লড়াই, তা সর্বজনবিদিত। এই প্রেক্ষাপটেই দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সামিটে আমেরিকার বিরুদ্ধে কার্যত অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর হুঙ্কার, “আর থাকবে না ডলারের দাপট।”

Advertisement

ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও রাশিয়াকে নিয়ে তৈরি হয়েছে ব্রিকস গোষ্ঠী (BRICS)। মঙ্গলবার থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে জোটের পঞ্চদশ শীর্ষ সম্মেলন। চলবে তিনদিন। ২২ থেকে ২৪ আগস্ট । প্রথমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সম্মেলনে যোগ দেওয়া নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে গতকাল জোহানেসবার্গে পৌঁছে যান মোদি। রয়েছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে ভারচুয়ালি অংশ নিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আন্তর্জাতিক অপরাধ আদালতের পরোয়ানা থাকায় দক্ষিণ আফ্রিকায় সশরীরে হাজির না থাকলেও ব্রিকস জোটে আমেরিকা বিরোধী সুর বেঁধে দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘চন্দ্রযানের অবতরণ সম্প্রচার করা হোক পাকিস্তানে’, দাবি ইমরান-ঘনিষ্ঠ প্রাক্তন পাক মন্ত্রীর]

আমেরিকার বিরুদ্ধে কার্যত অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁর হুঙ্কার, “আর থাকবে না ডলারের দাপট। আমাদের অর্থনীতির ডি-ডলারাইজেশন প্রক্রিয়া দ্রুত চলছে। সাম্য, সহযোগিতা ও পারস্পরিক সম্মানের নীতি মেনেই আমরা এগিয়ে যেতে চাই।” তিনি সাফ জানান, আন্তর্জাতিক অর্থনীতিতে ডলারের আধিপত্য নাশে ব্রিকসের তৈরি ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ কাজ করবে। সদস্য দেশের মধ্যে জাতীয় মুদ্রায় লেনদেন করার কথাও বলেন তিনি।

উল্লেখ্য, বিশ্ব বাজারে মার্কিন ডলারের কদর প্রচুর। স্তিতিশীল মুদ্রা হিসেবে এর জুড়ি মেলা ভার। ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডারের প্রাণ ডলারই। তবে ইউক্রেন যুদ্ধের আবহে পরিস্থিতি পালটেছে। রাশিয়ার (Russia) বিরুদ্ধে ‘অর্থনৈতিক যুদ্ধ’ শুরু করেছে আমেরিকা ও ইউরোপ। নিষেধাজ্ঞার জেরে বিদেশে সঞ্চিত প্রায় ৩০০ বিলিয়ন ডলারে হাত দিতে পারছে না মস্কো। একইসঙ্গে, রাশিয়ার ব্যাংকগুলিকে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের ‘সুইফট’ ব্যবস্থা থেকেও বাদ দেওয়া হয়েছে। তারপর থেকেই, জ্বালানির দাম রুবলে মেটানোর দাবি জানিয়ে আসছে পুতিন প্রশাসন। বিশ্লেষকদের মতে, ব্রিকস দেশগুলির জিডিপি বিশাল। ডলারের বিরুদ্ধে লড়াইয়ে চিন ও রাশিয়া একজোট হলে আমেরিকা বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়বে।

[আরও পড়ুন: ‘চন্দ্রযানের অবতরণ সম্প্রচার করা হোক পাকিস্তানে’, দাবি ইমরান-ঘনিষ্ঠ প্রাক্তন পাক মন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement