shono
Advertisement

Breaking News

Donald Trump

মার্কিন কলেজ থেকে স্নাতক হলেই গ্রিন কার্ড, ভোটের আগে বড় ঘোষণা ট্রাম্পের

'ভারতে ফিরে কোটিপতি হয়ে যায়', মার্কিন কলেজের বিদেশি পড়ুয়াদের নিয়ে বলছেন ট্রাম্প।
Published By: Anwesha AdhikaryPosted: 02:15 PM Jun 21, 2024Updated: 02:15 PM Jun 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার কলেজ থেকে স্নাতক হলেই গ্রিন কার্ড দেওয়া হবে বিদেশি পড়ুয়াদের। মার্কিন প্রেসিডেনশিয়াল নির্বাচনের আবহে এই কথা বললেন ডোনাল্ড ট্রাম্প। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের কথায়, আমেরিকার কলেজগুলো থেকে স্নাতক হওয়ার পরে ভারতীয় পড়ুয়ারা দেশে ফিরে কোটিপতি হয়ে যায়। এই বিষয়টা আটকানো দরকার। উল্লেখ্য, অভিবাসীদের তীব্র বিরোধী হিসাবেই পরিচিত ট্রাম্প। তাঁর মুখে এমন কথা শুনে অবাক ওয়াকিবহাল মহল।

Advertisement

সম্প্রতি আমেরিকার একটি সমীক্ষায় উঠে এসেছে, মার্কিন ভোটারদের ৫৯ শতাংশই চান অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হোক। ওয়াকিবহাল মহলের মতে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অভিবাসী ইস্যু বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এহেন পরিস্থিতিতে একটি পডকাস্টে বিদেশি পড়ুয়াদের নিয়ে কথা বলেন ট্রাম্প (Donald Trump)। উল্লেখ্য, প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হয়েছেন তিনি।

[আরও পড়ুন: গাজায় নিখুঁত অভিযানে নিকেশ হামাসের শীর্ষ কমান্ডার! ভিডিও প্রকাশ করল ইজরায়েলি সেনা

পডকাস্টে ট্রাম্প বলেন, "আমি যেটা করতে চাই- সেটা এরকম হবে। কেউ যদি আমেরিকার কলেজ থেকে ডিগ্রি লাভ করে তাহলেই গ্রিন কার্ড দেওয়া হবে ওই পড়ুয়াকে। সেই গ্রিন কার্ড (Green Card) ব্যবহার করে আমেরিকায় থাকতে পারবেন বিদেশি পড়ুয়ারা।" কেন এমন কথা ট্রাম্পের মুখে? উত্তরে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলেন, "এমন অনেক ঘটনা শুনেছি যে বিদেশ থেকে আমেরিকায় পড়তে আসা পড়ুয়ারা এখানে থেকে যেতে চেয়েছেন। মার্কিন সংস্থাগুলোয় কাজ করে সেখানকার উন্নতি করতে চেয়েছেন, কিন্তু পারেননি।"

ট্রাম্পের মতে, মার্কিন (USA) সংস্থাগুলোর উন্নতির জন্য বিদেশি পড়ুয়াদের অনেক পরিকল্পনা থাকে। কিন্তু সেই পরিকল্পনা আমেরিকায় কাজে লাগানোর সুযোগ মেলে না। পড়ুয়ারা নিজের দেশে ফিরে গিয়ে স্বদেশীয় সংস্থায় সেই পরিকল্পনা প্রয়োগ করেন আর কোটিপতি হয়ে যান। তাঁদের মাধ্যমেই উন্নতি করে ভারত, চিনের মতো দেশের সংস্থাগুলো। সেটা যেন আটকানো যায়, সেই জন্যই গ্রিন কার্ড দেওয়ার পরিকল্পনা করছেন ট্রাম্প। উল্লেখ্য, অভিবাসীদের উপরেই অনেকখানি নির্ভর করে মার্কিন অর্থনীতি। সেদেশের প্রচুর সংস্থায় কর্মরত আছেন বিদেশিরা। ভোটের আগে সেই বিষয়টি মাথায় রেখেই 'অভিবাসী বন্ধু' হয়ে উঠেছেন ট্রাম্প। 

[আরও পড়ুন: টাইমস স্কোয়ারে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান, অংশ নিলেন প্রায় ১০ হাজার মানুষ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সম্প্রতি আমেরিকার একটি সমীক্ষায় উঠে এসেছে, মার্কিন ভোটারদের ৫৯ শতাংশই চান অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হোক।
  • কেউ যদি আমেরিকার কলেজ থেকে ডিগ্রি লাভ করে তাহলেই গ্রিন কার্ড দেওয়া হবে ওই পড়ুয়াকে।
  • অভিবাসীদের উপরেই অনেকখানি নির্ভর করে মার্কিন অর্থনীতি। সেদেশের প্রচুর সংস্থায় কর্মরত আছেন বিদেশিরা।
Advertisement