shono
Advertisement
Donald Trump

বিনামূল্যে আইভিএফের প্রতিশ্রুতি ডোনাল্ড ট্রাম্পের, খরচের উৎস নিয়ে নীরব রিপাবলিকান নেতা

আইভিএফ চিকিৎসা নিতে ২০ হাজার ডলারের বেশি খরচ হয়।
Published By: Biswadip DeyPosted: 03:35 PM Aug 31, 2024Updated: 03:35 PM Aug 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেসব মার্কিন নাগরিকের ইনভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফ চিকিৎসা দরকার, তাঁদের সবাইকে বিনামূল্যে এ সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে এমন সুবিধা দেওয়ার অঙ্গীকার করেছেন তিনি। তবে কীভাবে এর খরচ মেটানো হবে, তা বলেননি ট্রাম্প।

Advertisement

২০২২ সালে মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের অধিকারকে কেন্দ্রীয়ভাবে সুরক্ষা দেওয়ার রায় দেন। তখন থেকে প্রজননের অধিকার সংক্রান্ত বিষয়গুলো নিয়ে বড় ধরনের বেকায়দার মধ্যে আছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প (Donald Trump)। ফেব্রুয়ারিতে আলাবামার একটি আদালতে এ-সংক্রান্ত রুলের পর তাঁর দুর্বলতা আরও বেড়েছে।

[আরও পড়ুন: SCO বৈঠকে যোগ দিতে ইসলামাবাদে যাবেন মোদি? পাক আমন্ত্রণ নিয়ে মুখ খুলল বিদেশমন্ত্রক]

আদালতের রুলে বলা হয়, আইভিএফ পদ্ধতিতে সৃষ্ট হিমায়িত ভ্রূণগুলোকে মানবসন্তান হিসাবে বিবেচনা করতে হবে। আদালতের সিদ্ধান্তের পর কয়েকটি ক্লিনিকে আইভিএফ সেবা দেওয়া বন্ধ রাখা হয়েছে। তবে ট্রাম্প বলেছেন, তিনি আইভিএফ সমর্থন করেন। তবে কীভাবে এ প্রস্তাব বাস্তবায়ন করবেন কিংবা তহবিল কোথা থেকে আসবে, তা বিস্তারিতভাবে প্রকাশ করেননি ট্রাম্প।

তবে এ সমাবেশের আগে এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হয়েছিল। তখন ট্রাম্প বলেন, একটি উপায় হতে পারে যে একটি ম্যান্ডেটের আওতায় বিমা কোম্পানিগুলো তা শোধ করবে। মার্কিন নাগরিকদের সবারই যে বিমা পরিকল্পনায় ফার্টিলিটি চিকিৎসার সুযোগ থাকে, এমনটা নয়। এক দফায় আইভিএফ চিকিৎসা নিতে ২০ হাজার ডলারের বেশি খরচ হয়, যা অনেকের পক্ষে ব্যয়বহুল। ডোনাল্ড ট্রাম্প আরও বলেছেন, তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে নতুন মা-বাবারা নবজাতক বাবদ খরচগুলোকে তাঁদের কর বিল থেকে কাটাতে পারবেন।

[আরও পড়ুন: কেদারনাথে বড় দুর্ঘটনা, মন্দাকিনীর তীরে ছিঁড়ে পড়ল বিকল কপ্টার, প্রকাশ্যে ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যেসব মার্কিন নাগরিকের ইনভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফ চিকিৎসা দরকার, তাঁদের সবাইকে বিনামূল্যে এ সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।
  • দ্বিতীয় মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে এমন সুবিধা দেওয়ার অঙ্গীকার করেছেন তিনি।
  • তবে কীভাবে এর খরচ মেটানো হবে, তা বলেননি ট্রাম্প।
Advertisement