shono
Advertisement
S Jaishankar

'রাগ চেপে রাখতে পারছি না', আর জি কর কাণ্ডে এবার সরব জয়শংকর

আর জি কাণ্ডে প্রতিবাদের স্বর উঠেছে বিদেশের মাটিতেও।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 08:50 PM Sep 13, 2024Updated: 09:35 PM Sep 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনে গর্জে উঠেছে দেশ। রাজ্যের নানা প্রান্তে প্রতিবাদে শামিল আট থেকে আশি সকলে। নির্যাতিতার দ্রুত সুবিচারের দাবিতে কর্মবিরতির ডাক দিয়ে পথে নেমেছেন জুনিয়র চিকিৎসকরা। সেখানেও 'জাস্টিস ফর আর জি কর' বলছেন প্রবাসীরা। এই আবহে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকরও। বিদেশে দাঁড়িয়েই এই নৃশংস ঘটনা নিয়ে সরব হলেন তিনি। 

Advertisement

এএনআই সূত্রে খবর, ১২ থেকে ১৩ সেপ্টেম্বর দুদিনের জেনেভা সফরে সুইজারল্যান্ড গিয়েছেন জয়শংকর। শুক্রবার তিনি জেনেভায় দেখা করেন প্রবাসী ভারতীয়দের সঙ্গে। তাঁদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়েই আর জি কাণ্ড নিয়ে সরব হন জয়শংকর। ভারতে নারীদের নিরাপত্তা নিয়ে তিনি বলেন, "মেয়ের উপর অত্যাচার ও তাঁদের নিরাপত্তা একটা বড় ইস্যু আমাদের দেশে। আমার মনে হয় এটা অন্যান্য দেশেরও ইস্যু। যাকে নির্মূল করা যাচ্ছে না। আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী মোদি কী বলেছিলেন। তাঁর প্রশ্ন ছিল, রাতে বাইরে বেরলে মেয়েদের নানা কথা বলা হয়, এই একই কথা কী আপনারা আপনাদের ছেলেদেরকেও বলেন?"

জয়শংকরের কথায়, "নানা দিক দিয়ে আজ মেয়েদের সুরক্ষা বিঘ্নিত। আমি দেশের বাইরে কোনও মন্তব্য করতে চাই না। কিন্তু ওই চিকিৎসকের সঙ্গে যে নৃশংস ঘটনা ঘটেছে তা মনে করলে আমি আমার ক্ষোভ চেপে রাখতে পারছি না। আমি নিশ্চিত আমার মতো সকলেই রাগের বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। ফলে মেয়েদের নিরাপত্তা ও সুরক্ষা আজকের দিনে দাঁড়িয়ে খুবই বড় উদ্বেগের বিষয় হয়ে উঠেছে। আমাদের মনে রাখতে হবে, কোনও বিভেদ নয়। সমাজে সকলেই সমান। সকলকে সমান সম্মানের চোখে দেখতে হবে।"

উল্লেখ্য, গত ৮ আগস্ট, নাইট শিফট ছিল তরুণী চিকিৎসকের। পরদিন সকালে আর জি করে তাঁর দেহ উদ্ধার হয়। অভিযোগ, ধর্ষণ করে খুন করা হয়েছে তাঁকে। কলকাতা পুলিশের সিট এই ঘটনায় সঞ্জয় রায় নামে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করে। তদন্তভার নেওয়ার পর পুলিশের কাছ থেকে সিবিআই সঞ্জয়কে হেফাজতে নেয়। যতদিন যাচ্ছে ঘটনার ন্যায়বিচারের দাবি তীব্র হচ্ছে। বিচার চেয়ে পথে নেমেছে সবমহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনে গর্জে উঠেছে দেশ।
  • নির্যাতিতার দ্রুত সুবিচারের দাবিতে কর্মবিরতির ডাক দিয়ে পথে নেমেছেন জুনিয়র চিকিৎসকরা।
  • এই আবহে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শংকরও। বিদেশে দাঁড়িয়েই এই  নৃশংস ঘটনা নিয়ে সরব হলেন তিনি। 
Advertisement