shono
Advertisement

‘পুরোপুরি বন্ধ হবে মেক্সিকো সীমান্ত’, ডেমোক্র্যাটদের চরম হুঁশিয়ারি ট্রাম্পের

নতুন বছরের শুরুতেও শাটডাউন জারির আশঙ্কা মার্কিন মুলুকে৷ The post ‘পুরোপুরি বন্ধ হবে মেক্সিকো সীমান্ত’, ডেমোক্র্যাটদের চরম হুঁশিয়ারি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:51 PM Dec 29, 2018Updated: 02:51 PM Dec 29, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেক্সিকো সীমান্তে দেওয়ার গড়া নিয়ে বিরোধী ডেমোক্র্যাটদের উদ্দেশে এবার চরম হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প৷ টুইট করে জানালেন, দাবি মতো দেওয়াল নির্মাণের জন্য ৫ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ না হলে, পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে আমেরিকা-মেক্সিকো সীমান্ত৷ শুক্রবার করা মার্কিন প্রেসিডেন্টের এই টুইট ঘিরেই বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে৷

Advertisement

[বগিবিলে উদ্বিগ্ন চিন! এস-৪০০ উৎক্ষেপণ লাল ফৌজের]

শুক্রবারের হুমকি টুইটে ট্রাম্প লেখেন, ‘‘ডেমোক্র্যাটদের বাধার ফলে দেওয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ পাওয়া না গেলে, বাধ্য হয়ে দক্ষিণাংশের সীমান্ত পাকাপাকি ভাবে বন্ধ করে দিতে হবে আমাদের৷’’ পাশাপাশি, মার্কিন অভিবাসন আইনকে ভয়ঙ্কর আখ্যা দিয়ে দেশের নাগরিকদের স্বার্থে এর বদলের দাবিও তোলেন মার্কিন প্রেসিডেন্ট৷ তিনি আরও জানান, মেক্সিকোর সঙ্গে বাণিজ্য করায় এক বছরে আমেরিকার ক্ষতি হয়েছে ৭৫ বিলিয়ন ডলার৷ ফলে দক্ষিণের সীমান্ত বন্ধ করে দেওয়ার বিষয়টিকে দেশের জন্য লাভবান দিক হিসাবেই দেখিয়েছেন ট্রাম্প৷

[ভাঙল ১৭ বছরের রেকর্ড, মিশেলের কাছে পরাজিত হিলারি]

অনুপ্রবেশ রুখতে মেক্সিকো সীমান্তে উঁচু পাঁচিল দেওয়ার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিরোধী ডেমোক্র‌্যাটদের বিবাদ তুঙ্গে। দু’পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। অনুপ্রবেশ রুখতে জাতীয় নিরাপত্তার স্বার্থে পাঁচিল নিয়ে আপস করতে রাজি নন বলে জানিয়েছেন ট্রাম্প। এজন্য বাড়তি অর্থ বরাদ্দ করা হবে না বলে নিজেদের অবস্থানে অনড় ডেমোক্র‌্যাটরাও। তাঁদের সাফ কথা, মেক্সিকো সীমান্তে এরকম পাঁচিল দিয়ে আদৌ কোনও লাভ হবে না। আয়কর দাতা জনগণের টাকার বিপুল অপচয় হচ্ছে এতে। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের এই দাবি মানা যায় না। ২০১৯-তে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে সংখ্যাগরিষ্ঠ হতে চলেছেন ডেমোক্র‌্যাটরা। তুলনায় সংখ্যালঘু হলেও মার্কিন সেনেটেও তাঁরা নির্ণায়ক ভূমিকা নিতে চলেছেন। ফলে বছরের শেষ সপ্তাহে শুরু হওয়া আর্থিক অচলাবস্থা তথা সরকারি কাজকর্মে আংশিক শাটডাউন বছরের শুরুর সপ্তাহেও জারি থাকবে বলে আশঙ্কা করছেন মার্কিন মুলুকের কোটি কোটি মানুষ।

The post ‘পুরোপুরি বন্ধ হবে মেক্সিকো সীমান্ত’, ডেমোক্র্যাটদের চরম হুঁশিয়ারি ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement