shono
Advertisement
Einstein

পরমাণু বোমার ভাবনার জন্ম আইনস্টাইনের এই চিঠিতে, নিলামে বিক্রি হবে আকাশছোঁয়া মূল্যে

চিঠিতে ঠিক কী লিখেছিলেন বিশ্ববিশ্রুত বিজ্ঞানী?
Published By: Biswadip DeyPosted: 05:33 PM Jun 28, 2024Updated: 05:33 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় আট দশকেরও বেশি সময় আগে লেখা একটি চিঠি। তা বিক্রি হতে চলেছে ৪০ লক্ষ মার্কিন ডলারে! স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে পারে কী এমন বিশেষত্ব ওই চিঠির? আসলে গোটা বিশ্বের ইতিহাসে এমন চিঠি বোধহয় কমই রয়েছে! যেটির গর্ভে লুকিয়ে রয়েছে পরমাণু অস্ত্রের জন্মকথা! চিঠিটির প্রেরক বিশ্ববিশ্রুত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন (Albert Einstein)। প্রাপক তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডি রুজভেল্ট। এবার নিলামে তোলা হবে সেই চিঠিই।

Advertisement

কোথায় ছিল এই চিঠি? মাইক্রোসফটের যুগ্ম প্রতিষ্ঠাতা পল অ্যালেনের কাছে ছিল এই 'পত্রবোমা'! ব্রিটিশ নিলামকারী সংস্থা 'ক্রিস্টিজ' চিঠিটি নিলামে তুলবে। ১৯৩৯ সালের ২ আগস্টে লেখা চিঠিটি বিক্রি হবে ন্যূনতম ৪০ লক্ষ মার্কিন ডলারে। ভারতীয় মুদ্রায় যা ৩৩ কোটি টাকারও বেশি। ঠিক কী আছে ওই চিঠিতে? সেখানে আইনস্টাইন মার্কিন প্রেসিডেন্টকে আর্জি জানাচ্ছেন পারমাণবিক অস্ত্র তৈরির পরিকল্পনা করার জন্য। কেননা তাঁর আশঙ্কা ছিল, সম্ভবত নাৎসি জার্মানির তূণে ওই মারণাস্ত্র খুব দ্রুত আসতে চলেছে।

[আরও পড়ুন: লোকসভায় নিট উত্তাপ, আলোচনার দাবিতে সরব বিরোধীরা, মুলতুবি অধিবেশন

ইতিহাস সম্পর্কে ওয়াকিবহাল মাত্রেই জানেন, রুজভেল্ট আইনস্টাইনের প্রস্তাবে সম্মত হন। এবং শুরু হয় ম্যানহাটন প্রজেক্ট। যার দায়িত্বে ছিলেন জে রবার্ট ওপেনহাইমার। কয়েক বছরের মধ্যে এখানেই তৈরি হয় পরমাণু বোমা। এর পর ১৯৪৫ সালের আগস্টে গোটা বিশ্ব স্তম্ভিত হয়ে যায় হিরোশিমা ও নাগাসাকিতে আমেরিকার নিক্ষেপ করা পরমাণু বোমার ভয়ংকর অভিঘাতে। পরবর্তী সময়ের পৃথিবীতে যা পুঁতে দেয় আশঙ্কা ও অবিশ্বাসের এক নতুন বীজ। পরমাণু বোমা (Atom Bomb) হয়ে ওঠে সভ্যতার সবচেয়ে বিধ্বংসী অস্ত্র!

প্রসঙ্গত, আইনস্টাইনের চিঠি এর আগেও বিপুল মূল্যে বিক্রি হয়েছে নিলামে। ২০২১ সালে ১ কোটি ৩০ লক্ষ ডলারে বিক্রি হয়েছিল আপেক্ষিকতাবাদ নিয়ে লেখা তাঁর একটি চিঠি। রুজভেল্টকে লেখা চিঠি এত দামে বিক্রি না হলেও এর আগে ঈশ্বর ও ধর্ম নিয়ে লেখা তাঁর যে চিঠি বিক্রি হয়েছিল ২৮ লক্ষ ডলারে, সেই অঙ্ককে অনায়াসে ছাপিয়ে যাবে তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: অগ্রাহ্য ইন্ডিয়া জোটের দাবি! লোকসভার ডেপুটি স্পিকার পদও চাইছে NDA

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রায় আট দশকেরও বেশি সময় আগে লেখা একটি চিঠি। তা বিক্রি হতে চলেছে ৪০ লক্ষ মার্কিন ডলারে!
  • চিঠিটির প্রেরক বিশ্ববিশ্রুত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন। প্রাপক তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডি রুজভেল্ট।
  • প্রসঙ্গত, আইনস্টাইনের চিঠি এর আগেও বিপুল মূল্যে বিক্রি হয়েছে নিলামে।
Advertisement