shono
Advertisement

৪ দশকে প্রথমবার, আগামী মাসেই অস্ট্রিয়া সফরে প্রধানমন্ত্রী মোদি!

১৯৮৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শেষ বার অস্ট্রিয়ায় গিয়েছিলেন।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 06:43 PM Jun 28, 2024Updated: 06:43 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি রাশিয়া যাচ্ছেন কি না তা নিয়ে এখনও কিছু জানায়নি কেন্দ্র। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই সফর ঘিরে জল্পনা তুঙ্গে। এর মাঝেই শোনা যাচ্ছে, আগামী জুলাই মাসেই নাকি অস্ট্রিয়া সফরে যাবেন মোদি! প্রায় চার দশক ধরে ইউরোপের এই দেশটিতে পা রাখেননি ভারতের কোনও প্রধানমন্ত্রী। চলতি বছরের শুরুতে ২৩ বছর পর ভারতীয় বিদেশমন্ত্রী হিসাবে অস্ট্রিয়ায় গিয়েছিলেন এস জয়শংকর।  

Advertisement

আগামী মাসেই রাশিয়া সফরে যেতে পারেন মোদি। এমনটাই দাবি করা হয়েছে রুশ বিদেশ দপ্তরের এক সূত্রের তরফে। এবার একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে অস্ট্রিয়ায় পা রাখবেন মোদি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক সেরেই ইউরোপীয় দেশটির রাজধানী ভিয়েনায় যাবেন তিনি। একদিন সেখানে থাকবেন। সেই সফরে অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামারের সঙ্গে নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবেন নমো।

[আরও পড়ুন: পরমাণু বোমার ভাবনার জন্ম আইনস্টাইনের এই চিঠিতে, নিলামে বিক্রি হবে আকাশছোঁয়া মূল্যে

জানা গিয়েছে, এই মুহূর্তে মোট ৩৫টি ভারতীয় প্রযুক্তি সংস্থা রয়েছে অস্ট্রিয়ায়। ভারতে বিশেষ করে প্রযুক্তির শহর বেঙ্গালুরুতে অস্ট্রিয়ার লগ্নির জন্য মোদির এই সফর গুরুত্বপূর্ণ। ভারতে স্টার্ট আপ, উৎপাদন ও তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে অস্ট্রিয়ার সঙ্গে সহযোগিতা বাড়ানোই প্রধানমন্ত্রীর সফরের লক্ষ্য। এই সকল বিষয় নিয়েই নেহামারের সঙ্গে বৈঠকে বসবেন মোদি।  

উল্লেখ্য, ১৯৮৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী শেষ বার অস্ট্রিয়ায় গিয়েছিলেন। যদি এই জল্পনা সত্যি হয় তাহলে দীর্ঘ ৪১ বছর পর প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে সেদেশে যাবেন মোদি। বলে রাখা ভালো, নেটো-র সদস্য দেশ নয় অস্ট্রিয়া। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মাঝেও নয়াদিল্লির মতো রাশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বহাল রেখেছে ভিয়েনা। বিশেষজ্ঞদের মতে, ইউক্রেন যুদ্ধ নিয়েও ভারত ও অস্ট্রিয়ার মধ্যে কথা হতে পারে। দুদেশ মিলিতভাবে শান্তি ফেরানোর পথ খুঁজতে পারে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী জুলাই মাসেই নাকি অস্ট্রিয়া সফরে যাবেন মোদি!
  • প্রায় চার দশক ধরে ইউরোপের এই দেশটিতে পা রাখেননি ভারতের কোনও প্রধানমন্ত্রী।
  • চলতি বছরের শুরুতে ২৩ বছর পর ভারতীয় বিদেশমন্ত্রী হিসাবে অস্ট্রিয়ায় গিয়েছিলেন এস জয়শংকর।  
Advertisement