shono
Advertisement

পারমাণবিক অস্ত্রাগারে হামলা চালালে রেহাই পাবে না ভারত, হুঁশিয়ারি পাকিস্তানের

'একাত্তরে দু'টুকরো পর এবার পাকিস্তানকে চার টুকরো করতে চায় ভারত।' The post পারমাণবিক অস্ত্রাগারে হামলা চালালে রেহাই পাবে না ভারত, হুঁশিয়ারি পাকিস্তানের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:16 AM Oct 06, 2017Updated: 03:49 AM Oct 06, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত যদি একবার পাকিস্তানের পারমানবিক ঘাঁটিতে হামলা চালায়, তাহলে ইসলামাবাদও দ্ব্যর্থহীন ভাষায় জবাব দেবে। এমনই হুঁশিয়ারি শোনা গেল পাক বিদেশমন্ত্রী খোয়াজা আসিফের গলায়। তাঁর কথায় প্রচ্ছন্নভাবে ভারতের বিরুদ্ধে পূর্ণাঙ্গ পারমাণবিক হামলা চালানোর ইঙ্গিতও মিলেছে। পাক বিদেশমন্ত্রীর অভিযোগ, একাত্তরের যুদ্ধে পাকিস্তানকে দু’টুকরো করেছে ভারত। আর ২০১৮-র মার্চ মাসে ফের একটি বড়সড় হামলা চালিয়ে পাকিস্তানকে চার টুকরো করতে চায় নয়াদিল্লি।

Advertisement

[ফের ডোকলামে রাস্তা বানাচ্ছে বেজিং, মোতায়েন চিনা সেনাও]

বিশেষজ্ঞদের একাংশের অনুমান, ভারতীয় বায়ুসেনা প্রধান বিএস ধানোয়ার হুঁশিয়ারিরই পালটা দিলেন পাক বিদেশমন্ত্রী। বায়ুসেনা দিবসের প্রাক্কালে এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া বলেন, ‘অতি অল্প সময়ের নোটিসে পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে সক্ষম ভারতের বায়ুসেনা। পাকিস্তান কোনও বড় আঘাত হানার আগেই তা করতে পারি।’ শুধু পাকিস্তানের ট্যাকটিক্যাল পরমাণু অস্ত্রই নয়, যে কোনও গোপন অস্ত্রভাণ্ডার বা পরিকাঠামো টার্গেট করে ধ্বংস করতেও সেনা প্রস্তুত বলেও জানান তিনি। আর তাঁর ওই মন্তব্যের পরই আতঙ্কিত হয়ে জরুরি ভিত্তিতে পালটা বিবৃতি জারি করল পাক বিদেশমন্ত্রক, এমনটাই মনে করা হচ্ছে।

ওয়াশিংটনে এক অনুষ্ঠানে যোগ দিয়ে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘ভারত যদি পাকিস্তানের পারমাণবিক অস্ত্রাগারে হামলা চালায়, তাহলে পাকিস্তান ক্ষমাহীন ভাষায় তার জবাব দেবে।’ ধানোয়া বলেছেন, ভারত চাইলে পাকিস্তানের প্রতিটি পারমাণবিক গবেষণাগারকে চিহ্নিত করে হামলা চালিয়ে ধ্বংস করে দিতে পারে। সাংবাদিকদের মুখে এই কথা শুনে পাক বিদেশমন্ত্রী মেজাজ হারিয়ে বসেন। এমনিতেই খোয়াজা আসিফের মুখে কোনও লাগাম নেই বলে দুর্নাম রয়েছে। এদিন নিজের বিস্ফোরক বক্তব্যের পর তিনি যোগ করেন, ‘এর চেয়ে বেশি সংবরণ করে কথা বলা আমার পক্ষে সম্ভব নয়।’

সম্প্রতি পাকিস্তান ভারতের বিরুদ্ধে পরমাণু অস্ত্র প্রয়োগের হুঁশিয়ারি দিয়েছে। ভারতীয় সেনার রণকৌশলের মোকাবিলা করতে স্বল্পপাল্লার পরমাণু অস্ত্র প্রয়োগ করবে, এমন হুমকিও দিয়েছে ইসলামাবাদ। সংঘর্ষবিরতি লঙ্ঘন করে সীমান্তে নিয়মিত হামলা চলছে পাক সেনার। এই পরিস্থিতিতে পাকিস্তান ও চিন দেশের দুই প্রান্তে একই সঙ্গে আক্রমণ করলে কি ভারতের সশস্ত্র বাহিনী তার মোকাবিলা করতে পারবে? এ প্রশ্নের উত্তরে ধানোয়া বলেন, ‘আমরা যে কোনও চ্যালেঞ্জের জন্য প্রস্তুত। সীমান্তের দুই দিকে যদি একই সঙ্গে কোনও সমস্যা তৈরি হয় তবে তার মোকাবিলা করতে কোনও সমস্যা হবে না।’ চলতি পরিস্থিতিতে বায়ুসেনা কি ফের পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক চালাবে? উত্তরে ধানোয়া বলেন, ‘সার্জিক্যাল স্ট্রাইক চালানোর বিষয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। সরকার অনুমতি দিলে সার্জিক্যাল স্ট্রাইক চালাতে কোনও সমস্যা হবে না।’ ডোকালাম প্রসঙ্গে ধানোয়া বলেন, ‘বিতর্কিত এলাকা থেকে চিন সেনা সরালেও, সিকিম সীমান্তের ওপারে চাম্বি উপত্যকায় এখনও বিপুল সংখ্যক চিনা সেনা রয়েছে। আশা করি চিন শীঘ্রই সেনা প্রত্যাহার করে নেবে।’

[চিন ও পাকিস্তানকে কড়া বার্তা দিলেন এয়ার চিফ মার্শাল]

The post পারমাণবিক অস্ত্রাগারে হামলা চালালে রেহাই পাবে না ভারত, হুঁশিয়ারি পাকিস্তানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement