shono
Advertisement
Indonesia

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পদে শপথ প্রাক্তন কমান্ডার প্রাবোয়ো সুবিয়ান্তোর

গত ফেব্রুয়ারিতে জয়লাভ করলেও অবশেষে অক্টোবরে শপথ নিলেন তিনি।
Published By: Biswadip DeyPosted: 11:32 AM Oct 20, 2024Updated: 12:01 PM Oct 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনিই ছিলেন ইন্দোনেশিয়ার বিশেষ বাহিনীর কমান্ডার। এবার সেই প্রাবোয়ো সুবিয়ান্তো শপথ নিলেন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতন্ত্রের দেশের প্রেসিডেন্ট হিসেবে। গত ফেব্রুয়ারিতে সেদেশে প্রেসিডেন্ট নির্বাচন হয়। তাতে জয়লাভ করেন সুবিয়ান্তো। ৫৮.৫৯ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি। এর পর দীর্ঘ ৯ মাসের চেষ্টায় তিনি একটি জোট গঠনে সক্ষম হলে রবিবার শপথ নিলেন নতুন দায়িত্বে।

Advertisement

যদিও সুবিয়ান্তোর জয় নিয়ে রয়েছে নানা অভিযোগ। তাঁর দুই প্রতিপক্ষ জাকার্তার প্রাক্তন গভর্নর অ্যানিস বাসওয়েদান ও মধ্য জাভার প্রাক্তন গভর্নর গাঞ্জার প্রানোও তাঁর বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনলেও শেষপর্যন্ত তাতে আটকায়নি তাঁর শপথগ্রহণ।

রবিবার ইন্দোনেশিয়ার পার্লামেন্ট ঐতিহ্য মেনে কালো টুপি ও নেভি স্যুট পরে উপস্থিত হন সুবিয়ান্তো। এছাড়াও তাঁর পরনে ছিল মেরুন-সোনালি রঙের সারং। এদিনের শপথগ্রহণের পরই তিনি সরকারি ভাবে হয়ে গেলেন ইন্দোনেশিয়ার অষ্টম প্রেসিডেন্ট। 

এর আগে দুবার প্রেসিডেন্ট নির্বাচনে লড়লেও সাফল্য আসেনি। তৃতীয়বারে অবশ্য খালি হাতে ফিরতে হয়নি সুবিয়ান্তো। বহুদিনের কাঙ্ক্ষিত জয় পাওয়ার পর অবশ্য অপেক্ষা করতে হল কয়েক মাস। অবশেষে এদিনের শপথগ্রহণের পরে পার্লামেন্টের উচ্চ কক্ষে তিনি ভাষণ দেবেন। এর পর প্রেসিডেন্সিয়াল প্যালেসে যাবেন তিনি। তাঁর সঙ্গে এদিন ছিলেন তাঁর রানিং মেট তথা ইন্দোনেশিয়ার নতুন ভাইস প্রেসিডেন্ট গিবরন রাকাবুমিং রাকা। ৩৭ বছরের রাকা সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট উইডোকোর বড় ছেলে। 

নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানাতে জাকার্তার রাস্তায় লক্ষ করা গিয়েছে সমর্থকদের ভিড়। পতাকা হাতে দলে দলে মানুষ নেমে এসেছে রাজপথে, নতুন প্রেসিডেন্টের প্যালেসে প্রবেশের মুহূর্তের সাক্ষী হবেন বলে। প্রাসাদের বাইরে ফুল দিয়ে সাজানো হয়েছে। অভ্যর্থনা জানানো হবে নতুন প্রেসিডেন্টকে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রাবোয়ো সুবিয়ান্তো শপথ নিলেন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতন্ত্রের দেশের প্রেসিডেন্ট হিসেবে।
  • গত ফেব্রুয়ারিতে সেদেশে প্রেসিডেন্ট নির্বাচন হয়। তাতে জয়লাভ করেন সুবিয়ান্তো। ৫৮.৫৯ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি।
  • এর পর দীর্ঘ ৯ মাসের চেষ্টায় তিনি একটি জোট গঠনে সক্ষম হলে রবিবার শপথ নিলেন নতুন দায়িত্বে।
Advertisement