shono
Advertisement

মার্কিন মুলুকে প্রথমবার, হিন্দুফোবিয়ার বিরোধিতায় প্রস্তাব পাশ জর্জিয়ায়

প্রস্তাব পাশ হওয়ায় মার্কিন-হিন্দু সম্প্রদায় সন্তোষ প্রকাশ করেছে।
Posted: 01:23 PM Apr 01, 2023Updated: 01:23 PM Apr 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার জর্জিয়া (Georgia) প্রদেশের অ্যাসেম্বলিতে হিন্দুফোবিয়ার (Hinduphobia) নিন্দা করে প্রস্তাব পাশ হল। এই প্রথম কোনও মার্কিন (US) প্রদেশে হিন্দুফোবিয়া ও হিন্দুবিরোধী কট্টরতার বিরুদ্ধে পদক্ষেপ করা হল। এই প্রস্তাব পাশ হওয়ায় মার্কিন-হিন্দু সম্প্রদায় সন্তোষ প্রকাশ করেছে।
প্রস্তাবটি পেশ করেছিলেন আটলান্টার ফোর্সিথ কাউন্টির প্রতিনিধি লরেন ম্যাকডোনাল্ড ও টড জোন্স।

Advertisement

উল্লেখ্য, আটলান্টার ওই শহরতলিকেই জর্জিয়ার অন্যতম বড় হিন্দু অধ্যুষিত অঞ্চল। ঠিক কী বলা হয়েছে এই প্রস্তাবে? হিন্দুফোবিয়া ও হিন্দুবিরোধী কট্টরতার নিন্দা করে সেখানে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তর ও প্রাচীনতম ধর্ম হিন্দু ধর্ম। শতাধিক দেশের ১২০ কোটিরও বেশি মানুষ হিন্দু। সেই সঙ্গে মনে করিয়ে দেওয়া হয়েছে চিকিৎসাশাস্ত্র, বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, বাণিজ্যর মতো বহু ক্ষেত্রেই মার্কিন-হিন্দু সম্প্রদায় বড় ভূমিকা পালন করে চলেছে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়নের ১০০ কোটি টাকার সম্পত্তির হদিশ! উৎসের খোঁজে ইডি]

গত কয়েক দশকে আমেরিকার নানা প্রান্তেই মার্কিন-হিন্দুদের উপরে যে ঘৃণা-অপরাধের প্রবণতা বেড়েছে সেকথাও বলা হয়েছে ওই প্রস্তাবে। এবং সেই সংক্রান্ত লিখিত বিবরণও যে রয়েছে সেকথাও বলা হয়েছে। বলা হয়েছে, কিছু শিক্ষাবিদ হিন্দু ধর্মের অবমাননাকে সমর্থন করেন এবং হিন্দুদের পবিত্র ধর্মগ্রন্থগুলির বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগ এনেছে।

[আরও পড়ুন: ‘অধর্মের আগুন যারা জ্বালাবে তাদের নিস্তার নেই’, হাওড়া কাণ্ডে কড়া বিবৃতি রাজ্যপালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement