shono
Advertisement
Alaska

আলাস্কার আকাশে এক ঝাঁক রুশ-চিনা বোমারু বিমান, ধেয়ে গেল মার্কিন ফাইটার জেট

যৌথভাবে নানা অত্যাধুনিক সমরাস্ত্রের পরীক্ষানিরিক্ষা করছে চিন ও রাশিয়া।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 11:48 AM Jul 25, 2024Updated: 11:48 AM Jul 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকাকে জব্দ করতে একজোট রাশিয়া ও চিন! এবার আলাস্কার আকাশে দেখা মিলল এক ঝাঁক রুশ-চিনা বোমারু বিমানের। পালটা জবাব দিয়েছে মার্কিন প্রতিরক্ষা বাহিনী। বিমানগুলো দেখা মাত্রই ধেয়ে যায় মার্কিন ফাইটার জেট। এই মুহূর্তে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার সঙ্গে সংঘাত তীব্র হয়েছে আমেরিকার। এর মাঝে মস্কোর সঙ্গে হাত মিলিয়েছে বেজিংও। যৌথভাবে নানা অত্যাধুনিক সমরাস্ত্রের পরীক্ষানিরিক্ষা করছে দুদেশ।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বুধবার উত্তর আমেরিকার আলাস্কার আকাশে দেখা মেলে রাশিয়ার দুটি টিইউ-৯৫ ও চিনের দুটি এইচ-৬ বোমারু বিমানের। আমেরিকা এবং কানাডার বায়ুসেনার যৌথবাহিনী উত্তর আমেরিকা অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (নোরাড) জানিয়েছে,, রুশ ও চিনা বিমানগুলো আন্তর্জাতিক আকাশসীমা লঙ্ঘন করে আলাস্কার এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে ঢুকে পড়ে। কিন্তু দুদেশের এই অনুপ্রবেশকে বড় কোনও চ্যালেঞ্জ হিসাবে দেখছে না মার্কিন প্রশাসন। বোমারু বিমানগুলো দেখা মাত্রই ছুটে যায় মার্কিন এফ-১৬, এফ-৩৫ ও কানাডার সিএফ-১৮ ফাইটার জেট। আটকে দেওয়া হয় বোমারু বিমানগুলোকে।

[আরও পড়ুন: কেন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়ালেন? কারণ ব্যাখ্যা বাইডেনের

জানা গিয়েছে, এইচ-৬ বোমারু বিমানগুলো সোভিয়েত যুগের। কিন্তু সম্প্রতি সেগুলোকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে তোলা হয়েছে। যাতে শত্রুপক্ষের উপর ভয়ংকর আঘাত হানা যায়। কিন্তু আমেরিকার হাতেও রয়েছে অত্যাধুনিক হাতিয়ার। চলতি বছরেরে শুরুতেই চিনের সঙ্গে যৌথ মহড়ায় আগ্রহ প্রকাশ করেছিল রাশিয়া। এর মাঝেই বেজিংয়ে যান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেন যুদ্ধ ও আমেরিকার বিরুদ্ধে রণকৌশল নিয়ে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা হয় তাঁর।

বিশ্লেষকদের মতে, ইউক্রেন যুদ্ধ আবহে নিজেদের শক্তি প্রদর্শন করতেই আলাস্কার আকাশে বোমারু বিমান পাঠিয়েছে রাশিয়া। পাশাপাশি মস্কোকে হাতিয়ার করে অস্তিত্বের জানান দিচ্ছে চিনও। আগামিদিনে যে আমেরিকায় ঢুকে হামলা চালাতে পিছপা হবে না দুদেশ তা জানাতেই এই পদক্ষেপ। এদিকে, পালটা মার দেওয়ার জন্য তৈরি রয়েছে আমেরিকাও। 

[আরও পড়ুন: গাজা যুদ্ধ নিয়ে মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন নেতানিয়াহু, পরে সাক্ষাৎ ট্রাম্পের সঙ্গেও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমেরিকাকে জব্দ করতে একজোট রাশিয়া ও চিন! এবার আলাস্কার আকাশে দেখা মিলল এক ঝাঁক রুশ-চিনা বোমারু বিমানের।
  • পালটা জবাব দিয়েছে মার্কিন প্রতিরক্ষা বাহিনী। বিমানগুলো দেখা মাত্রই ধেয়ে যায় মার্কিন ফাইটার জেট।
  • এই মুহূর্তে ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার সঙ্গে সংঘাত তীব্র হয়েছে আমেরিকার।
Advertisement