shono
Advertisement
Kanwar Yatra

'প্রত্যেক ধর্মের অধিকার যেন সুরক্ষিত থাকে', কানোয়ার যাত্রার নির্দেশিকা নিয়ে সরব আমেরিকা

পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নের উত্তরে এই কথা বলেন মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র।
Published By: Anwesha AdhikaryPosted: 12:34 PM Jul 25, 2024Updated: 12:34 PM Jul 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানোয়ার যাত্রার বিতর্কিত নির্দেশিকা নিয়ে এবার মুখ খুলল আমেরিকা। সেদেশের বিদেশমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, কানোয়ার যাত্রার নির্দেশিকা নিয়ে ভারতের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। প্রত্যেক ধর্মাবলম্বীর প্রতি যেন সমান আচরণের বিষয়টিকে ভারত যেন গুরুত্ব দেয়, সেটা মনে করিয়ে দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র ম্যাথিউ মিলার।

Advertisement

বুধবার সাংবাদিকদের মুখোমুখি হন মিলার। সেখানেই এক পাকিস্তানি সাংবাদিক বলেন, বিজেপিশাসিত রাজ্যগুলোতে কানোয়ার যাত্রার রুটে থাকা মুসলিম দোকানদারদের বাধ্য করা হচ্ছে যেন তাঁদের নাম দোকানের নেমপ্লেটে লেখা হয়। সেই শুনে মিলার বলেন, "আমরা এই সংক্রান্ত রিপোর্ট দেখেছি। তবে ভারতের সুপ্রিম কোর্ট এই নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে, অর্থাৎ এখনও এই নির্দেশ কার্যকর হয়নি। তবে আমরা সবসময়েই ধর্মপালনের স্বাধীনতার পক্ষে সওয়াল করে থাকি। এই স্বাধীনতা যেন রক্ষা করা হয়, সেদিকেও নজর রাখে আমেরিকা (USA)।"

[আরও পড়ুন: ঘুচল না বন্দিদশা, ফের বাড়ল কেজরির জেল হেফাজতের মেয়াদ

উল্লেখ্য, কানোয়ার যাত্রা নিয়ে গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বিতর্ক চলছে। চলতি মাসে শুরু হতে চলেছে কানোয়ার যাত্রা (Kanwar Yatra)। তার আগে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার নির্দেশ দিয়েছে, কানোয়ার যাত্রার প্রতিটি রুটে যত খাবারের দোকান রয়েছে, তার সবকটিতেই বড় বড় ব্যানার দিয়ে লিখতে হবে দোকান মালিকের নাম। যার মূল উদ্দেশ্য, পুণ্যার্থীরা যাতে আলাদাভাবে চিনতে পারেন হিন্দু ও মুসলিম দোকানগুলিকে। কেবল উত্তরপ্রদেশ নয়, একই নির্দেশিকা জারি করা হয়েছে মধ্যপ্রদেশ (Madhya Pradesh) এবং উত্তরাখণ্ডেও (Uttarakhand)। এই নির্দেশের মূল উদ্দেশ্য ধর্মীয় বিভাজন আরও স্পষ্ট করে তোলা, তেমনটাই অভিযোগ বিরোধীদের। তবে এই বিতর্কিত সিদ্ধান্তে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সোমবার কানোয়ার ইস্যুতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। সেই সঙ্গে রাজ্যগুলোকে নোটিস পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: সেরা সংস্থাগুলিকে ইন্টার্ন নিতে বাধ্য করা হবে না! বাজেটের পরই ‘সুরবদল’ নির্মলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক পাকিস্তানি সাংবাদিক বলেন, বিজেপিশাসিত রাজ্যগুলোতে কানোয়ার যাত্রার রুটে থাকা মুসলিম দোকানদারদের বাধ্য করা হচ্ছে যেন তাঁদের নাম দোকানের নেমপ্লেটে লেখা হয়।
  • কানোয়ার যাত্রা নিয়ে গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বিতর্ক চলছে। চলতি মাসে শুরু হতে চলেছে কানোয়ার যাত্রা।
  • সোমবার কানোয়ার ইস্যুতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে শীর্ষ আদালত। সেই সঙ্গে রাজ্যগুলোকে নোটিস পাঠানো হয়েছে।
Advertisement