shono
Advertisement
India

ঘনিষ্ঠ 'বন্ধু'দের তালিকায় উপরের দিকে রাখা হোক ভারতকে, প্রস্তাব পেশ মার্কিন কংগ্রেসে

পাকিস্তানকে সহায়তা দেওয়া বন্ধ করা যেতে পারে, প্রস্তাব ওই বিলে।
Published By: Anwesha AdhikaryPosted: 12:32 PM Jul 26, 2024Updated: 12:32 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার ঘনিষ্ঠ সঙ্গীদের তালিকায় উপরের দিকে রাখা হোক ভারতকে। এমনই এক প্রস্তাব আনা হল মার্কিন কংগ্রেসে। ওই প্রস্তাবে আরও বলা হয়েছে, ভারতের জাতীয় সংহতির উপরে হামলার কথা মাথায় রেখে সহযোগিতা আরও বাড়াতে হবে। সেই সঙ্গে পাকিস্তানকে সহায়তা দেওয়া বন্ধ করতে হবে যদি তাদের বিরুদ্ধে সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়।

Advertisement

বৃহস্পতিবার মার্কিন সেনেটর মার্কো রুবিও একটি প্রস্তাব আনেন মার্কিন (USA) কংগ্রেসে। সেই বিলের স্বপক্ষে কথা বলতে গিয়ে রিপাবলিকান সাংসদ বলেন, "ভারত মহাসাগরীয় এলাকায় লাগাতার আগ্রাসন চালাচ্ছে কমিউনিস্ট চিন। ওই অঞ্চলের যে দেশগুলো আমেরিকার ঘনিষ্ঠদের তালিকায় রয়েছে, তাদের সার্বভৌমত্বে আঘাত হানছে। এহেন পরিস্থিতিতে আমেরিকার উচিত এই ষড়যন্ত্রের বিরোধিতা করা। বোঝানো উচিত, ভারত-সহ (India) ওই এলাকার দেশগুলো মোটেই একা নয়।"

[আরও পড়ুন: বাংলার বীর কণাদের স্মৃতি ফিরল কার্গিলে, ভাইয়ের মরণোত্তর সম্মান নিয়ে চোখে জল দিদির

কেবল ভারতের পাশে দাঁড়ানো নয়, আমেরিকার অত্যন্ত ঘনিষ্ঠ সঙ্গীদের মধ্যেও নয়াদিল্লিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে ওই বিলে। সেখানে বলা হয়েছে, জাপান, ইজরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ন্যাটোর সদস্য দেশগুলোর মতোই গুরুত্ব দেওয়া হোক ভারতকে। প্রযুক্তি হস্তান্তর থেকে শুরু করে আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে ওঠা চ্যালেঞ্জ সামাল দেওয়া- সমস্ত ক্ষেত্রেই ভারতকে ন্যাটোর সদস্যদের মতো সাহায্য করার কথা বলা হয়েছে ওই প্রস্তাবে।

ভারতকে সাহায্যের পাশাপাশি পাকিস্তানের বিরোধিতাও করা হয়েছে সেনেটরের বিলে। আন্তর্জাতিক মহলে একাধিকবার প্রশ্ন উঠেছে পাকিস্তানের সন্ত্রাস যোগ নিয়ে। ডোনাল্ড ট্রাম্পের দলের সেনেটরের কথায়, পাকিস্তানের বিরুদ্ধে যদি সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ প্রমাণিত হয় তাহলে ইসলামাবাদ নিরাপত্তা সংক্রান্ত সহায়তা দেওয়া বন্ধ করতে হবে। তবে সামনেই আমেরিকার নির্বাচন। তাই এই বিল পেশ হলেও পাশ হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

[আরও পড়ুন: ‘শান্তি রক্ষার স্বার্থেই নাম লেখার নির্দেশ’, কানোয়ার যাত্রার নেমপ্লেট বিতর্কে সাফাই যোগীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারত মহাসাগরীয় এলাকায় লাগাতার আগ্রাসন চালাচ্ছে কমিউনিস্ট চিন। ওই অঞ্চলের যে দেশগুলো আমেরিকার ঘনিষ্ঠদের তালিকায় রয়েছে, তাদের সার্বভৌমত্বে আঘাত হানছে।
  • জাপান, ইজরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ন্যাটোর সদস্য দেশগুলোর মতোই গুরুত্ব দেওয়া হোক ভারতকে।
  • ভারতকে সাহায্যের পাশাপাশি পাকিস্তানের বিরোধিতাও করা হয়েছে সেনেটরের বিলে। আন্তর্জাতিক মহলে একাধিকবার প্রশ্ন উঠেছে পাকিস্তানের সন্ত্রাস যোগ নিয়ে।
Advertisement