Work from home: বাড়ি বসে কাজ করা কর্মীদের মাইনে কমাচ্ছে এই নামী সংস্থা

04:00 PM Aug 11, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দেড় বছরে যেন বদলে গিয়েছে পৃথিবীর গতিবিধি। অতিমারীর প্রকোপে স্কুল থেকে অফিস সবই ঢুকে পড়েছে ঘরের চার দেওয়ালের মধ্যে। ‘ওয়ার্ক ফ্রম হোম’ (Work from home) শব্দটা হয়ে উঠেছে নিত্য নৈমিত্তিক। সারা বিশ্বের বহুজাতিক সংস্থাগুলিতে বাড়ি বসেই কর্মীদের কাজ করতে দেখা গিয়েছে। কিন্তু এবার সেই পরিস্থিতিতেই উলট পুরাণ দেখা গেল। গুগল (Google) সিদ্ধান্ত নিয়েছে, যাঁরা স্থায়ীভাবে বাড়ি থেকেই কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁদের বেতন কাটছাঁট করা হবে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সংবাদ সংস্থা রয়টার্সের সূত্রে জানা যাচ্ছে, গুগলের এক পে ক্যালকুলেটর অনুযায়ী নির্ধারিত হবে কর্মীদের বেতন। ঠিক কীভাবে কাজ করবে এই ক্যালকুলেটর? কোন কর্মী কোথায় থাকেন, সেখানকার অর্থনীতি ইত্যাদি দেখে তাঁদের বেতন নির্ধারিত হবে। আর সেই হিসেবের ফলে বাড়ি থেকে কাজ করা বহু কর্মীর বেতনই কমতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: Pakistan temple: চাপের মুখে ক্ষতিগ্রস্ত হিন্দু মন্দির দ্রুত মেরামত করল ইমরান সরকার]

গুগলের এক মুখপাত্রের কথায়, ”আমাদের প্যাকেজ সবসময়ই স্থানের উপর নির্ভরশীল। এবং আমরা সব সময়ই স্থানীয় বাজারের হিসেবে সেরা বেতনই দেয়।” কিন্তু নামপ্রকাশে অনিচ্ছুক সংস্থারই এক কর্মীর দাবি, গত জুনে আত্মপ্রকাশ করা ওই ক্যালকুলেটরের হিসেব অনুযায়ী, তাঁর বেতন অন্তত ১০ শতাংশ কমবে। তিনি জানাচ্ছেন, নয়া নিয়মে শহর থেকে শহর, এলাকা থেকে এলাকা হিসেবে বেতন নির্ধারিত হবে।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রয়টার্সের দাবি, চাপের মুখে বহু কর্মীই অফিস যাওয়া শুরু করেছেন। তবে স্বাভাবিক ভাবেই বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নেওয়ার ফলে তাঁদের মধ্যে স্বতৎস্ফূর্ততা দেখা যাচ্ছে না। এদিকে ফেসবুক কিংবা টুইটারের মতো সংস্থাও গুগলের পথেই হাঁটতে চলেছে বলে জানা গিয়েছে। তারাও প্রত্যন্ত এলাকায় বাসস্থান পরিবর্তিত করা কর্মীদের বেতন ছাঁটাই করতে পারে। পাশাপাশি রেডিট, জিলো-ও এই ধরনের এলাকাভিত্তিক মডেল কাজে লাগিয়ে কর্মীদের বেতন নির্ধারণ করতে চলেছে।

[আরও পড়ুন: ‘এটা ওদের লড়াই’, তালিবানি আগ্রাসনের মুখে ‘বন্ধু’ আফগানিস্তানের হাত ছাড়ল America!]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next