shono
Advertisement

‘লাদেনকে অতিথি করেছিলেন’, রাষ্ট্রসংঘে পাকিস্তানকে তুলোধোনা জয়শংকরের

কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।
Posted: 09:08 AM Dec 15, 2022Updated: 09:13 AM Dec 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে পাকিস্তানকে একহাত নিল ভারত। পড়শি দেশকে তুলোধোনা করে বিদেশমন্ত্রী এস জয়শংকর সাফ বলেন, যারা ওসামা বিন লাদেনের মতো জেহাদিকে অতিথি করে তাদের মুখে নীতিকথা মানায় না। এভাবেই আন্তর্জাতিক মঞ্চে ইসলামাবাদের কাশ্মীর খোঁচার পালটা দিয়েছেন তিনি।

Advertisement

বুধবার নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। ভারতকে নিশানা করে তিনি বলেন, “আপনারা যদি বহুত্ববাদের সাফল্য দেখতে চান, তাহলে কাশ্মীরে নিরাপত্তা পরিষদের প্রস্তাব লাগু করুন। প্রমাণ করুন, আপনাদের সভাপতিত্বে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ আমাদের অঞ্চলে শান্তি ফেরাতে পারবে।”

পাক বিদেশমন্ত্রীর মন্তব্যের পালটা জয়শংকর বলেন, ” যারা ওসামা বিন লাদেনের মতো জেহাদিকে অতিথি করে তাদের মুখে নীতিকথা মানায় না।” তিনি আরও বলেন, “ভারত বরাবর বহুত্ববাদে এবং সংস্কারের পক্ষে। কিন্তু যারা পড়শি দেশের সংসদে হামলা চালায়, তাদের মুখে উপদেশ মানায় না।” বলে রাখা ভাল, ১ ডিসেম্বরই এক মাসের জন্য নিরাপত্তা পরিষদের সভাপতিত্বের দায়িত্ব এসেছে ভারতের হাতে।

[আরও পড়ুন: ‘মানবিক সাহায্যে’র ফায়দা তুলছে জঙ্গিরা! নিরাপত্তা পরিষদে আমেরিকার প্রস্তাবে ভোট দিল না ভারত]

উল্লেখ্য, ২০০১ সালে নয়াদিল্লিতে সংসদ ভবনে হামলা চালায় পাক সদতপুষ্ট জঙ্গিরা। লস্কর-ই-তইবা এবং জইশ-এ-মহম্মদের জেহাদিদের হামলায় মৃত্যু হয় ন’জনের। সেই প্রসঙ্গই এদিন তুলে ধরেন জয়শংকর। এছাড়া, পাকিস্তানে ঢুকে আল কায়দা প্রধান লাদেনকে কীভাবে মার্কিন সেনা খতম করেছে তা গোটা বিশ্ব জানে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে আন্তর্জাতিক মঞ্চটিতে কাশ্মীর (Kashmir) প্রসঙ্গ উত্থাপন করে নয়াদিল্লির উপর চাপ তৈরির চেষ্টা করেছিলেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় কাশ্মীর ইস্যুতে সরব হয়েছিলেন শাহবাজ শরিফ। ভারতের ৩৭০ ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত অবৈধ ও একতরফা বলে তোপ দাগেন পাক প্রধানমন্ত্রী। পালটা, পড়শি দেশটিকে ‘সন্ত্রাসবাদের মদতদাতা’ বলে তোপ দাগে ভারত। দিল্লি নিজের বার্তায় স্পষ্ট করে দিয়েছে যে, ইট মারলে পাটকেল হজম করতে হবে। 

[আরও পড়ুন: কর্ণাটক-মহারাষ্ট্রের সীমানা বিবাদ তুঙ্গে, সামলাতে হিমশিম শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement