shono
Advertisement
Maldives

বিরোধিতা সত্ত্বেও 'মানবিক' ভারত, ঋণ মেটাতে আরও সময় দেনায় জর্জরিত মালদ্বীপকে

ভারতের থেকে এক হাজার কোটি টাকার বেশি ঋণ রয়েছে মালদ্বীপের।
Published By: Anwesha AdhikaryPosted: 07:59 PM May 12, 2024Updated: 07:59 PM May 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) সঙ্গে 'বন্ধুত্ব'। তা সত্ত্বেও ভারতের কাছে ঋণ মকুবের আর্জি জানিয়েছিল মালদ্বীপ। সেই আবেদনে কিছুটা সাড়া দিল নয়াদিল্লি। ঋণ শোধের জন্য দ্বীপরাষ্ট্রকে আরও বেশি সময় দেওয়া হল। উল্লেখ্য, গত কয়েকমাস ধরেই ভারতের সঙ্গে মালদ্বীপের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। তা সত্ত্বেও দ্বীপরাষ্ট্রের পাশেই রয়েছে ভারত।

Advertisement

গত ৮ মে ভারত সফরে এসেছিলেন মালদ্বীপের (Maldives) বিদেশমন্ত্রী মুসা জামির। দুদিনের সফরে এসে ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠকও করেন তিনি। সফর শেষে দেশে ফিরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, ঋণ মেটানোর সময়সীমা বাড়াতে রাজি হয়েছে ভারত (India)। উল্লেখ্য, মালদ্বীপের পূর্বতন সরকার ভারতের থেকে ২০০ মিলিয়ন ডলার ঋণ নিয়েছিল। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটা ১ হাজার ৬৭০ কোটি টাকা। চলতি বছরের জানুয়ারি মাসে সেই ঋণের থেকে ৫০ মিলিয়ন ডলার শোধ করেছে মালদ্বীপ।

[আরও পড়ুন: প্যালেস্তিনীয়দের শেষ আশ্রয়ে ইজরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা, মৃত ২১

কিন্তু বাকি থাকা ১৫০ মিলিয়ন ডলারের ঋণ শোধ করতে ব্যাপক সমস্যায় পড়েছে মালদ্বীপের চিনপন্থী সরকার। মাস দুয়েক আগেই প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু বলেন, ভারত বরাবরই মালদ্বীপকে সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে। দ্বীপরাষ্ট্রে একাধিক প্রকল্প গড়ে তুলতেও সাহায্য করেছে নয়াদিল্লি। সেই সঙ্গে ভারতকে ঘনিষ্ঠতম সঙ্গী হিসাবে দাবি করে মুইজ্জু বলেছিলেন, ভারতের থেকে আগের সরকার যা ঋণ নিয়েছিল তা মকুব করে দেবে মোদি সরকার, এমনটাই আশা করেন তিনি।

তবে মালদ্বীপের লাগাতার ভারত বিরোধীতা সত্ত্বেও মুইজ্জুর সরকারের পাশেই থাকল নয়াদিল্লি। সাংবাদিক বৈঠকে মালদ্বীপের বিদেশমন্ত্রী জানান, ১৫০ মিলিয়ন ডলারের ঋণ শোধ করার সময়সীমা আরও বাড়িয়ে দিতে রাজি হয়েছে ভারত। কোনওরকম শর্ত ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এছাড়াও মালদ্বীপে যেসমস্ত প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে ভার‍ত, সেগুলোও সুষ্ঠুভাবে পরিচালিত হবে।

[আরও পড়ুন: ফের উত্তাল পাক অধিকৃত কাশ্মীর, বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ, মৃত অন্তত ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মালদ্বীপের পূর্বতন সরকার ভারতের থেকে ২০০ মিলিয়ন ডলার ঋণ নিয়েছিল।
  • বাকি থাকা ১৫০ মিলিয়ন ডলারের ঋণ শোধ করতে ব্যাপক সমস্যায় পড়েছে মালদ্বীপের চিনপন্থী সরকার।
  • ১৫০ মিলিয়ন ডলারের ঋণ শোধ করার সময়সীমা আরও বাড়িয়ে দিতে রাজি হয়েছে ভারত। কোনওরকম শর্ত ছাড়াই এই সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি।
Advertisement