shono
Advertisement

মোদিকে ‘বন্ধুত্বের উপহার’, ২৭ শতাংশ কম দামে ভারতকে সামরিক ড্রোন দেবে আমেরিকা!

চিন-পাকিস্তানকে চাপে ফেলতে এই ড্রোন কিনছে ভারত।
Posted: 09:54 AM Jun 30, 2023Updated: 05:00 PM Jun 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্য দেশের তুলনায় ভারতকে অনেক কম দামে সামরিক ড্রোন দিচ্ছে আমেরিকা (USA)। সূত্র মারফত জানা গিয়েছে, ড্রোনের দামে অন্তত ২৭ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে ভারতকে (India)। তবে ড্রোনের মূল্য আরও কমানো যায় কিনা, সেই নিয়ে আমেরিকার সঙ্গে ভারতীয় আধিকারিকরা বৈঠক করবেন বলেই জানা গিয়েছে। তবে এখনও ড্রোন চুক্তি নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি দুই দেশের তরফে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই এই চুক্তির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছিল কংগ্রেস।

Advertisement

ভারতের হাতে আসছে অত্যাধুনিক মার্কিন ‘প্রিডেটর’ ড্রোন (US Drone)। মূলত, চিন-পাকিস্তান সীমান্তেই নজরদারী চালাবে এই সশস্ত্র ‘শিকারী’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সদ্যসমাপ্ত আমেরিকরা সফরে ভারত ও আমেরিকার মধ্যে ড্রোন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রায় ৩০০ কোটি ডলার মূল্যের এই চুক্তি মোতাবেক ভারতীয় নৌসেনার হাতে আসবে এমকিউ৯- সি গার্ডিয়ান ড্রোন। এই ঘাতক হাতিয়ার পাবে সেনাবাহিনী ও বায়ুসেনা। 

[আরও পড়ুন: রাহুলের সফর চলাকালীনই ফের উত্তপ্ত মণিপুর, হামলা বিজেপি দপ্তরে, মৃত ২]

জানা গিয়েছে, ভারতের জন্য় একেকটি ড্রোনের দাম ধার্য করা হয়েছে ৯৯ মিলিয়ন ডলার। এই একই ড্রোন কেনার জন্য ১৬১ মিলিয়ন ডলার গুণতে হয়েছে সংযুক্ত আরব আমিরশাহীক। জানা গিয়েছে, আরবকে যে ড্রোন দেওয়া হয়েছে, তার চেয়েও খানিকটা উন্নতমানের ড্রোন কিনতে চেয়েছে ভারত। তার ফলে দাম কিছুটা বাড়তে পারে বলেই সূত্রের খবর। তবে ভারত যেহেতু একসঙ্গে অনেকগুলি ড্রোন কেনার বরাত দিয়েছে, সেই কথা মাথায় রেখে প্রস্তুতকারী সংস্থাকে দাম কমাতে বলা যেতে পারে।

তবে নাম প্রকাশে অনিছুক এক আধিকারিক জানিয়েছেন, মার্কিন ড্রোন আরও বেশ কিছু প্রযুক্তিগত বদল করতে চাইছে ভারত। এই পরিবর্তনের ফলে ড্রোন আরও কার্যকরী হয়ে উঠবে। রাডার ও মিসাইলের ব্যবস্থা রাখা হবে এই ড্রোনে। ফলে চুক্তির অঙ্ক আরও খানিকটা বাড়তেও পারে। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি, কত দামে এই ড্রোন কেনা হবে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই কংগ্রেসের তরফে দাবি করা হয়েছিল, অনেক বেশি দামে এই ড্রোন কেনার চুক্তি করছে ভারত। এই চুক্তি আরও স্বচ্ছভাবে করা দরকার।

[আরও পড়ুন: সংসদের বাদল অধিবেশনেই পেশ হতে পারে অভিন্ন দেওয়ানি বিধি বিল! দাবি সূত্রের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement