shono
Advertisement
Pakistan

'পাকিস্তান এমন দেশ যেটা সেনা চালায়', রাষ্ট্রসংঘে শরিফের খোঁচায় সপাট জবাব ভারতের

নয়াদিল্লির দাবি, গোটা বিশ্ব জানে পাকিস্তান দেশটা আদপে কেমন।
Published By: Biswadip DeyPosted: 10:45 AM Sep 28, 2024Updated: 10:46 AM Sep 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ভারতকে কাশ্মীর ইস্যুতে খোঁচা দিতে চেষ্টা করতেই পাকিস্তানকে একহাত নিল নয়াদিল্লি। পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কটূক্তির যোগ্য জবাব দিলেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ভাবিকা মঙ্গলনন্দন। প্রতিবেশী দেশকে বর্ণনা করলেন এমন এক দেশ হিসেবে যারা বার বার সীমান্ত পেরিয়ে ভারতের উপরে জঙ্গি হামলা চালায়।

Advertisement

ভাবিকাকে বলতে শোনা যায়, ''আমরা এমন এক দেশকে নিয়ে কথা বলছি যা সেনা চালায় এবং যা সন্ত্রাসের জন্যই সারা বিশ্বে পরিচিত। এমন দেশ যেখানে ওসামা বিন লাদেন আশ্রয় নিয়েছিল। এমন এক দেশ যার আঙুলের ছাপ বিশ্বের সব জঙ্গি হামলায় রয়েছে।'' তিনি মনে করিয়ে দেন, ২০০১ সালে সংসদ হামলা থেকে ২০০৮ সালের মুম্বই হামলা পাকিস্তানের মদতে ভারতে হওয়া জঙ্গি হামলার 'তালিকা দীর্ঘ'।

ভারতের এই প্রতিক্রিয়া শাহবাদ শরিফের মন্তব্যের পালটা। কী বলেছিলেন পাক প্রধানমন্ত্রী? এর আগে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে শরিফ দাবি করেন, ভারত জম্মু ও কাশ্মীরে 'একতরফা' ও 'বেআইনি' কার্যকলাপ চালায়। উদাহরণ হিসেবে তিনি ৩৭০ ধারা প্রত্যাহারের প্রসঙ্গ তোলেন। পাশাপাশি তিনি বলেন, ''ওই এলাকায় পারস্পরিক বোঝাপড়া তৈরির জন্য পাকিস্তানের দেওয়া সমস্ত প্রস্তাব উড়িয়ে দিয়েছে ভারত। ওদের নেতৃত্ব নিয়ন্ত্রণরেখা পেরনো এবং আজাদ কাশ্মীরের দখল নেওয়ার হুমকি দেয়।'' তাঁর এহেন দাবিকেই উড়িয়ে দিল নয়াদিল্লি। বিশ্বমঞ্চে আরও একবার পাকিস্তানকে কাঠগড়ায় তুলল নয়াদিল্লি।

এদিন ভাবিকা শরিফকে একহাত নিতে গিয়ে শরিফের তোলা পারস্পরিক বোঝাপড়া প্রসঙ্গে বলেন, ''সন্ত্রাসবাদের সঙ্গে কোনও আলোচনা চলতে পারে না।'' তিনি জোরের সঙ্গে দাবি করেন, পাকিস্তান বার বার ভারতীয় ভূখণ্ডে জঙ্গি হামলায় মদত দিয়েছে। তাঁর মতে, গোটা বিশ্ব জানে পাকিস্তান দেশটা আদপে কেমন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ভারতকে কাশ্মীর ইস্যুতে খোঁচা দিতে চেষ্টা করতেই পাকিস্তানকে একহাত নিল নয়াদিল্লি।
  • পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কটূক্তির যোগ্য জবাব দিলেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি ভাবিকা মঙ্গলনন্দন।
  • প্রতিবেশী দেশকে বর্ণনা করলেন এমন এক দেশ হিসেবে যারা বার বার সীমান্ত পেরিয়ে ভারতের উপরে জঙ্গি হামলা চালায়।
Advertisement