shono
Advertisement

চিনে পাসের হার মাত্র ১৬ শতাংশ! MBBS পড়ুয়াদের সতর্ক করে বিবৃতি বেজিংয়ের ভারতীয় দূতাবাসের

প্রায় ২৩ হাজার ভারতীয় পড়াশোনার জন্য চিনে যাবেন।
Posted: 06:02 PM Sep 11, 2022Updated: 06:32 PM Sep 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় দু’বছর পরে কোভিডের প্রকোপ কাটিয়ে পড়ুয়াদের ভিসা (Student Visa) দিয়েছে চিন (China)। কিন্তু সেদেশে পড়তে যাওয়ার আগে মেডিক্যাল পড়ুয়াদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল ভারত। চিনে মেডিক্যাল পড়তে গেলে কী কী সমস্যার মুখে পড়তে হবে ভারতীয় পড়ুয়াদের, সেই নিয়ে বিস্তারিত একটি বিবৃতি জারি করা হয়েছে। প্রসঙ্গত, চিনে পড়াশোনা করার জন্য প্রায় তেইশ হাজার ভারতীয় পড়ুয়া আবেদন করেছেন। তার মধ্যে অধিকাংশই মেডিক্যাল পড়ুয়া।

Advertisement

বেজিংয়ে ভারতীয় (India) দূতাবাসের তরফে বলা হয়েছে, চিনে পড়াশোনায় পাসের হার খুব কম। সেই সঙ্গে ডাক্তারি পড়তে গেলে বাধ্যতামূলক ভাবে চিনা ভাষা শিখতে হবে। বিদেশি ডিগ্রি নিয়ে ভারতে ডাক্তারি করতে গেলে বিশেষ পরীক্ষায় বসতে হবে, যেখানে সাফল্যের হার খুব কম। বিবৃতিতে আরও জানানো হয়েছে, চিনের মাত্র ৪৫টি বিশ্ববিদ্যালয়ে ইংরাজিতে ডাক্তারি (MBBS) পড়ানো হয়। কিন্তু সেখানেও ইন্টার্নশিপ করার সময়ে বাধ্যতামূলকভাবে চিনা ভাষা শিখতে হয়।

[আরও পড়ুন: খারকভে রাশিয়ার বড় পরাজয়, রুশ সেনা ঘাঁটি দখল করল ইউক্রেন]

চিন থেকে ডাক্তারি পাস করে ভারতে প্র্যাকটিস করতে হলে এফএমজিই পরীক্ষায় সফল হতে হবে পড়ুয়াদের। সেই নিয়মের কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে চিনে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে। নিট পরীক্ষায় পাস না করলেও ভারতে ডাক্তারি করার সুযোগ পাবেন না এমবিবিএস ডিগ্রিধারীরা। সেই সঙ্গে ভারতীয় দূতাবাসের তরফে জানান হয়েছে, চিনে মেডিক্যাল পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের সাফল্যের হার মাত্র ১৬ শতাংশ।

কোভিডের বিরুদ্ধে লড়াই করতে খুবই কঠোর নীতি গ্রহণ করেছে চিন। জিরো কোভিড নীতির আওতায় পড়বেন ভারতীয় পড়ুয়ারাও। বিপদে পড়লেও চিনা নীতির বিরুদ্ধে গিয়ে সাহায্য করতে পারবে না ভারতীয় দূতাবাস। পড়ুয়াদের সতর্ক করে বলা হয়েছে, ভারতীয় দূতাবাস এবং চিন সরকারের অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলিতেই যেন ভরতি হন পড়ুয়ারা। অন্য কোনও জায়গায় যদি কেউ ভরতি হন, তাহলে সম্পূর্ণ নিজের দায়িত্বেই চিনে থাকতে হবে।

লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নিতে উদ্যোগী হয়েছে দুই দেশ। তারপরেই পড়ুয়াদের ভিসা মঞ্জুর করেছিল চিন। এহেন পরিস্থিতিতেই প্রকাশ্যে এল এই বিবৃতি। ভারতীয়রা যেন চিনে গিয়ে পড়াশোনা না করে, কার্যত সেই কথাই বলা হয়েছে বিবৃতিতে। এই ঘটনার প্রভাব দুই দেশের সম্পর্কের উপরে পড়বে কিনা,এমনই আলোচনা চলছে বিশেষজ্ঞ মহলে।

[আরও পড়ুন:রানির মৃত্যুই কি রাজপরিবারের সঙ্গে মিলিয়ে দেবে হ্যারি-মেগানকে? অপেক্ষায় ব্রিটেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement