ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা জয়শংকরের, আটক ভারতীয় নাবিকদের মুক্তি কবে?

10:31 AM Apr 15, 2024 | Sucheta Sengupta
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-ইরান যুদ্ধের (Israel-Iran conflict) আবহ কিছুটা থিতিয়েছে। রবিবার ইরানের সেনাপ্রধানের বিবৃতি থেকে স্পষ্ট, আপাতত সংঘর্ষে দাঁড়ি পড়েছে। আর তার পরই ইরানের হাতে 'বন্দি' ভারতীয় নাবিকদের উদ্ধারে তৎপর হয়েছে নয়াদিল্লি (New Delhi)। ইতিমধ্যে বিষয়টি নিয়ে ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমির আবদোল্লাহিয়ানের সঙ্গে কথা বলেছেন এস জয়শংকর (S Jaishankar)। আশ্বাসও মিলেছে বলে দাবি তাঁর। ওই ১৭ নাবিকের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দেওয়া হবে। পাশাপাশি, ওই নাবিকদের পরিবারের সঙ্গেও যোগাযোগ রাখছে বিদেশমন্ত্রক। নিরাপদে তাঁদের পরিবারের কাছে ফেরানো হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

Advertisement

MSC অ্যারিজ নামে এই জাহাজটি গত ১৩ এপ্রিল আটক করে ইরানের বিশেষ বাহিনী। এতে রয়েছেন ১৭ জন ভারতীয় নাবিক।

মধ্যপ্রাচ্যে দুদেশের মধ্যে যুদ্ধ-যুদ্ধ পরিস্থিতি তৈরি হচ্ছিল শনিবার থেকে। সেই পরিস্থিতিতে গত ১৩ তারিখ, শনিবার হরমুজ প্রণালীতে তল্লাশি অভিযান চালিয়ে একটি ইজরায়েলি জাহাজকে আটক (Seize) করে ইরানের বিশেষ বাহিনী ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’। ওই জাহাজের ২৫ জন নাবিকের মধ্যে ১৭ জনই ভারতীয় (Indian Sailors)। তাঁরা ইরানের বিশেষ বাহিনীর হাতে ‘বন্দি’ হন। জানা গিয়েছে, ইরানের বিশেষ বাহিনী ভারতগামী এমএসসি অ্যারিস নামে পণ্যবাহী জাহাজটির দখল নেয়। তবে জাহাজের সমস্ত কর্মীর নিরাপদ মুক্তির বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আশ্বাস দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: কলকাতায় নামী ফুড চেনের রান্নাঘরে বচসা, ফুটন্ত তেলের কড়াইয়ে সহকর্মীকে ধাক্কা যুবকের!]

শনিবার রাত থেকে রবিবার প্রায় দুপুর পর্যন্ত পুরোদমে ইজরায়েলের (Isael) উপর ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সাময়িক বিরতি নিয়েছে। আর তার পরই ইরানের সঙ্গে কূটনৈতিক স্তরে কথাবার্তা শুরু করেছে নয়াদিল্লি। ইজরায়েলি জাহাজ এমএসসি অ্যারিস থেকে ভারতীয় নাবিকদের মুক্তি দেওয়া নিয়ে ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেন বিদেশমন্ত্রী জয়শংকর। সোশাল মিডিয়ায় (Social Media) সেই সংক্রান্ত খবরাখবর জানিয়েছেন তিনি। তা থেকে জানা গিয়েছে, ওই জাহাজে 'বন্দি' ভারতীয় নাবিকদের সঙ্গে কূটনীতিকদের দেখা করার অনুমতি দেবে তেহরান।

[আরও পড়ুন: জলে গেল রোহিতের শতরান, ওয়াংখেড়েতেই মুম্বই বধ চেন্নাইয়ের]

X হ্যান্ডলে জয়শংকর জানিয়েছেন, "ইরানের বিদেশমন্ত্রী আমির আবদোল্লাহিয়ানের সঙ্গে কথা হয়েছে। ১৭ জন নাবিকের মুক্তির বিষয় আলোচনা করেছি। এই মুহূর্তের পরিস্থিতি, অশান্তির আবহ, কূটনৈতিক স্তরে নিজেদের আশু কর্তব্য নিয়ে আলোচনা হয়েছে। যে কোনও মূল্যে ভারতীয় নাবিকদের নিরাপত্তা নিশ্চিত করার কথা বলেছি। যেভাবেই হোক, তেহরান তাঁদের ফিরিয়ে দিক, এটাই দাবি। আমাদের বক্তব্য শুনে আশ্বাস দিয়েছেন ইরানি বিদেশমন্ত্রী। জানিয়েছেন, খুব দ্রুতই নাবিকদের সঙ্গে কূটনীতিকদের দেখা করার ব্যবস্থা করা হবে।''

Advertisement