shono
Advertisement
Iran

রাইজির হেলিকপ্টারেও পেজার বিস্ফোরণ! ইরান প্রেসিডেন্টের মৃত্যুতে চাঞ্চল্যকর দাবি

বিস্ফোরক দাবি ইরানের সাংসদের।
Published By: Amit Kumar DasPosted: 09:12 AM Sep 23, 2024Updated: 09:31 AM Sep 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। কট্টর ইজরায়েল বিরোধী রাইসির মৃত্যুর ঘটনায় এবার বিস্ফোরক দাবি করলেন ইরানের সাংসদ আহমদ বখশিস আর্দস্তানি। সম্প্রতি লেবাননে গোটা লেবানন জুড়ে পেজার বিস্ফোরণের ঘটনার সঙ্গে সেদিনের যোগ টেনে সাংসদের দাবি, সেদিন রাইসির হেলিকপ্টারেও পেজার বিস্ফোরণ ঘটেছিল। যার জেরেই ঘটে দুর্ঘটনা।

Advertisement

লেবাননে একত্রে কয়েক হাজার পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনায় ৩৫ জনের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছেন ৩ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। হেজবোল্লার তরফে দাবি করা হয়েছে এই ঘটনার পিছনে হাত রয়েছে ইজরায়েলের। যদিও ইজরায়েল এই ইস্যুতে একটি শব্দও খরচ করেনি। এবার এই পেজারের সঙ্গে গত মে মাসে প্রাক্তন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর যোগ খুঁজে পেল ইরান। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ইরানের ওই সাংসদের দাবি, 'ইব্রাহিম রাইসি নিজেও পেজার ব্যবহার করতেন। যদিও হেজবোল্লা যে ধরনের পেজার ব্যবহার করে তার তুলনায় কিছুটা আলাদা ছিল রাইসির পেজার। ফলে এই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না, যে সেদিন হেলিকপ্টারের মধ্যে পেজারের বিস্ফোরণ ঘটেছিল।'

উল্লেখ্য, চলতি বছরের ১৯ মে হেলিকপ্টার ভেঙে মাত্র ৬৩ বছর বয়সে মৃত্যু হয়েছে ইব্রাহিম রাইসির। কট্টর ইজরায়েল বিরোধী হিসাবেই আজীবন পরিচিত ছিলেন রাইসি। গত অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইজরায়েল সংঘাতের পর থেকে আরও বেড়েছিল সেই বিরোধিতা। চলতি বছরের এপ্রিল থেকে শুরু হয় দুই দেশের মধ্যে সরাসরি সংঘাত। বেশ কয়েকবার আঘাত-প্রত্যাঘাত চালিয়ে যায় দুই দেশ। সংঘাত খানিকটা থিতিয়ে যাওয়ার পরেই হেলিকপ্টার ভেঙে পড়ে রাইসির মৃত্যু। সেই জন্যই কপ্টার দুর্ঘটনার নেপথ্যে ইজরায়েলের ভূমিকা রয়েছে কিনা, শুরু হয় সেই জল্পনা। যদিও প্রাথমিক তদন্তে জানা যায় খারাপ আবহাওয়ার কারণেই দুর্ঘটনার কবলে পড়েছিল রাইসির হেলিকপ্টার।

এদিকে, সাম্প্রতি লেবাননে পেজার বিস্ফোরণের ঘটনায় সরাসরি ইজরায়েল যোগের দাবি করেছে একাধিক দেশের গোয়েন্দা বিশেষজ্ঞরা। প্রায় এক ডজন গোয়েন্দা বিশেষজ্ঞদের বিবৃতি উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের নিউইয়র্ক টাইমসের দাবি, দীর্ঘ সময় ধরে এই হামলার পরিকল্পনা চালিয়েছিল ইজরায়েল। এবং ধাপে ধাপে তা বাস্তবায়িত করা হয়। প্রায় ৫ হাজার পেজারের মধ্যে ৩ গ্রাম করে বিস্ফোরক ঢোকানো হয়েছিল। সেই বিস্ফোরক পেজার আমদানি করে লেবাননের হেজবোল্লা গোষ্ঠী। সম্প্রতি গোটা লেবানন জুড়ে একত্রে বিস্ফোরণ ঘটে সেই পেজারে। এ বিষয়ে ইজরায়েল মুখে কুলুপ আঁটলেও এই ঘটনার সঙ্গে এবার রাইসির মৃত্যুর যোগ খুঁজছে ইরান।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির।
  • কট্টর ইজরায়েল বিরোধী রাইসির মৃত্যুর ঘটনায় এবার বিস্ফোরক দাবি ইরানের সাংসদের।
  • সাংসদের দাবি, রাইসির হেলিকপ্টারেও পেজার বিস্ফোরণ ঘটেছিল। যার জেরেই ঘটে দুর্ঘটনা।
Advertisement