shono
Advertisement

‘মার্কিন কংগ্রেস সদস্যের POK সফর বেসরকারি ও ব্যক্তিগত’, ভারতের ক্ষোভ সামলাতে বিবৃতি আমেরিকার

ফের ভারতের চাপে নত হতে হল আমেরিকাকে!
Posted: 11:51 AM Apr 22, 2022Updated: 12:13 PM Apr 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমরের (Ilhan Omar) পাক অধিকৃত কাশ্মীর সফরের বিতর্ক ধামাচাপা দিতে আসরে নামল সেদেশের বিদেশমন্ত্রক। ভারতের ক্ষোভ সামাল দিতে মার্কিন বিদেশ সচিবের তরফে জানানো হল, ইলহান ওমরের কাশ্মীর সফর একান্তই তাঁর ব্যক্তিগত এবং বেসরকারি।

Advertisement

উল্লেখ্য, গত ২০ এপ্রিল চারদিনের পাকিস্তান সফরে গিয়েছেন মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর। ইতিমধ্যে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) সঙ্গে দেখা করেছেন তিনি। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গেও সাক্ষাৎ করেন মার্কিন ‘হাউস অফ রিপ্রেসেন্টেটিভস’-এর সদস্য ইলহান। সেই সঙ্গে তিনি চলে যান পাকিস্তানের দখলে থাকা ভারতীয় ভূখণ্ড অর্থাৎ পাক অধিকৃত কাশ্মীরে (POK)। শুধু যাওয়ায় নয়, পাক অধিকৃত কাশ্মীরে গিয়ে ইলহান বলেন,”আমার মনে হয় কাশ্মীর নিয়ে যতটা আলোচনা হওয়া উচিত, মার্কিন কংগ্রেসে ততটা হচ্ছে না।” যা নিয়ে তীব্র আপত্তি জানিয়েছিল নয়াদিল্লি।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সফরের দু’দিন আগে জম্মুতে সেনা-জঙ্গি গুলির লড়াই, শহিদ এক জওয়ান, বারামুলায় নিকেশ ৪ জঙ্গি]

বৃহস্পতিবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী মার্কিন কংগ্রেসের সদস্যের এই POK ভ্রমণকে ‘সংকীর্ণ মানসিকতার’ পরিচয় বলে তোপ দাগেন। তিনি বলেন, “ইলহান ওমর অবৈধভাবে পাকিস্তানের দখলে থাকা ভারতীয় ভূখণ্ডে গিয়েছেন। তিনি নিজের দেশে এমন সংকীর্ণ মানসিকতার রাজনীতি করতেই পারেন, সেটা তাঁর বিষয়। কিন্তু আমাদের ভৌগলিক অখণ্ডতার অবমাননা মেনে নেওয়া হবে না। এটা খুবই নিন্দাজনক।” নয়াদিল্লির এই ক্ষোভের জেরে আসরে নামতে বাধ্য হয় মার্কিন প্রশাসন। মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের (Antony Blinken) উপদেষ্টা ডেরেক শোলেট জানিয়ে দিয়েছেন, “ইলহান ওমরের এই সফর পুরোপুরি তাঁর ব্যক্তিগত সফর এবং এই সফর আমেরিকার সরকারের কোনও নীতি পরিবর্তনের ইঙ্গিত নয়।”

[আরও পড়ুন: শিখ গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষিকীতে প্রথা ভেঙে লালকেল্লায় ভাষণ মোদির, বললেন বিশ্বের কল্যাণের কথা]

উল্লেখ্য, ইলহানের পাকিস্তান প্রীতি ও ভারত বিদ্বেষ অজানা নয়। বাইডেন জমানায় একাধিকবার ভারতবিরোধী বক্তব্যের অভিযোগ রয়েছে ইলহানের বিরুদ্ধে। ভারতে মুসলিমরা সুরক্ষিত নন দাবি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বিরুদ্ধে কংগ্রেসে সুর চড়িয়েছিলেন তিনি। সিএএ (CAA), এনআরসি নিয়েও প্রতিবাদে শামিল হয়েছিলেন তিনি। গত সপ্তাহেই বাইডেনের (Joe Biden) ডেমোক্র্যাটিক পার্টির সদস্য ইলহান ওমর ভারতে মুসলিমদের বিরুদ্ধে ঘটা একাধিক ঘটনার সমালোচনায় সরব হন। তিনি বলেন, “ভারতের মুসলমান জনসংখ্যার জন্য মোদি এমন কী করেছেন, যার জন্য আমরা ভারতকে দুনিয়া জুড়ে শান্তি প্রতিষ্ঠার অভিযানে আমেরিকার সঙ্গী ভাবতে পারি?”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement