shono
Advertisement

ফের বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, ভারত কত নম্বরে?

প্রকাশিত হয়েছে সব দেশের পাসপোর্ট ব়্যাঙ্ক।
Posted: 12:20 PM Jan 12, 2023Updated: 12:20 PM Jan 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা পাঁচ বছর। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের (Passport) তালিকায় শীর্ষস্থান ধরে রাখল জাপান (Japan)। গত তালিকার সঙ্গে তুলনায় দু’ধাপ এগোল ভারত। তালিকায় সবচেয়ে নিচে থাকা দেশগুলির মধ্যে রয়েছে আফগানিস্তান, ইরাক, বাংলাদেশ, পাকিস্তান প্রভৃতি।

Advertisement

বিশ্বের ক’টি দেশে নির্দিষ্ট একটি রাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে প্রবেশাধিকার পাওয়া যায়, তার ভিত্তিতেই হেনলি পাসপোর্ট ইন্ডেক্স (Henley Passport Index) তৈরি করা হয়েছে। তালিকার শীর্ষে জাপান। বিশ্বের ২২৭টি দেশের মধ্যে ১৯৩ দেশেই ভিসা ছাড়া যাওয়া যায় এই পাসপোর্ট ব্যবহার করে। দুইয়ে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তিনে জার্মানি ও স্পেন। মূলত ইউরোপীয় দেশগুলিই এই তালিকায় উপরের দিকে থাকত। কিন্তু অতিমারীর পর থেকে নানা জায়গায় বিদেশি নাগরিকদের প্রবেশধিকারে কোপ পড়েছে। তার ফলে পিছিয়ে পড়েছে ইউরোপীয় দেশগুলি।

[আরও পড়ুন: একা ফাটলে রক্ষা নেই দোসর বৃষ্টি! আতঙ্কের যোশিমঠে রাত কাটালেন খোদ মুখ্যমন্ত্রী]

গত বারের তালিকায় ভারত ছিল ৮৭ নম্বরে। এবার ভারতের ঠাঁই হয়েছে ৮৫ নম্বরে। ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে ৫৯টি দেশে ভিসা ছাড়া যাওয়া যায়। একই আসনে রয়েছে মৌরিতানিয়া, উজবেকিস্তানও। তালিকার সবচেয়ে নিচে ১০৯ নম্বরে রয়েছে আফগানিস্তান। সেদেশের পাসপোর্টে ভিসা ছাড়া যাওয়া যায় মাত্র ২৭টি দেশে। এর ঠিক আগের ধাপেই রয়েছে ইরাক। তালিকায় পাকিস্তানের স্থান ১০৬ নম্বরে। নেপাল ও বাংলাদেশের অবস্থান যথাক্রমে ১০৩ ও ১০১ নম্বরে।

উল্লেখ্য,১৭ বছরের তথ্যের ভিত্তিতে এই তালিকা বানানো হয়েছে। এই র‍্যাঙ্কিং থেকে বোঝা যায়, কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী। কোনও দেশের পাসপোর্ট থাকলে যদি কম সময়ে ভিসা পাওয়া যায় বা ভিসা ছাড়াই বিদেশে প্রবেশের অনুমতি পাওয়া যায়, তাহলেই সেই দেশের পাসপোর্টকে শক্তিশালী হিসাবে গণ্য করা হয়।

[আরও পড়ুন: ভয়ংকর! তন্ত্রমন্ত্রের বলি ৯ বছরের বালক! অর্থপ্রাপ্তির আশায় মুন্ডু কাটার পর খণ্ড খণ্ড দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement