shono
Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্টকে ভুল নামে ডাকলেন বাইডেন! তুমুল কটাক্ষ নেটদুনিয়ায়

রুশ রাষ্ট্রপ্রধানের নামে ইউক্রেনের প্রেসিডেন্টকে ডেকেছেন বাইডেন।
Posted: 12:10 PM Jul 13, 2023Updated: 12:10 PM Jul 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ইউক্রেনের (Ukraine) প্রেসিডেন্টকে ‘ভ্লাদিমির’ (Vladimir) বলে সম্বোধন করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। ন্যাটোর সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হয়েই ভুল নাম বলে ফেলেন তিনি। প্রসঙ্গত, আগেও একাধিকবার নানা ভুল কথা বলেছেন বাইডেন। ইউক্রেনের নাগরিকদের ইরানি বলে অভিহিত করেছিলেন তিনি। আবারও প্রকাশ্যেই বিতর্কিত মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই মন্তব্যের ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।

Advertisement

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটোর (NATO) বার্ষিক সম্মেলন চলছে। তবে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য নতুন করে কোনও সাহায্যের ঘোষণা করা হয়নি সামরিক জোটটির তরফে। তা নিয়ে ইউক্রেনের মনে অসন্তোষ থাকতে পারে বলেই বিশেষজ্ঞদের অনুমান। এহেন পরিস্থিতিতেই ইউক্রেনের প্রেসিডেন্টের নামই বদলে দিলেন বাইডেন। শত্রু দেশ রাশিয়ার রাষ্ট্রপ্রধানের নাম নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টকে সম্বোধন করলেন তিনি।

[আরও পড়ুন: ‘এখন কেন এসেছেন?’ প্রশ্ন তুলে বন্যা পরিস্থিতি দেখতে আসা বিধায়ককে সপাটে চড় মহিলার]

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমি আর ভ্লাদিমির…”। কথার মাঝেই নিজের ভুল বুঝতে পেরে থেমে যান বাইডেন। কয়েক মুহূর্তের মধ্যেই নিজের ভুল বুঝতে পেরে তিনি বলেন, “মিস্টার জেলেনস্কির সঙ্গে কথা হয়েছে। আমি যখন ইউক্রেনে গিয়েছিলাম, বা অন্যান্য ক্ষেত্রেও আমাদের দেখা হয়েছিল।” প্রসঙ্গ পালটে দিয়ে পরিস্থিতি সামলান মার্কিন প্রেসিডেন্ট। তবে এই ভিডিও হু হু করে ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।

ইউক্রেনের সঙ্গে দীর্ঘদিন ধরে যুদ্ধ চলছে রাশিয়ার। তার মধ্যেই কী করে ভলোদিমির জেলেনস্কিকে ‘ভ্লাদিমির’ বলে ফেললেন বাইডেন, তা নিয়ে নেটদুনিয়ায় তুমুল সমালোচনা শুরু হয়েছে। যদিও ভলোদিমির ও ভ্লাদিমির দু’টি নামের অর্থ একই। তা সত্ত্বেও বাইডেনের এহেন আচরণ মেনে নিতে পারছেন না নেটিজেনরা। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ইউক্রেনকে ইরাক বলে গুলিয়ে ফেলেছিলেন বাইডেন। তার আগেও ইউক্রেনের নাগরিকদের ইরানি বলেছিলেন। এবার ইউক্রেনের প্রেসিডেন্টের নামও বদলে দিলেন, তাও আবার শত্রু রাষ্ট্রের প্রধানের নামে।

[আরও পড়ুন: পঞ্চায়েতে ৫১ শতাংশের মানুষের সমর্থন তৃণমূলে, দ্বিতীয় স্থানে বিজেপিকে টক্কর বাম-কংগ্রেস জোটের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement