shono
Advertisement

জি-২০ সামিটে যোগ দিতে ভারতে আসছেন না পুতিন, জানাল ক্রেমলিন

ভারত-রাশিয়া সম্পর্কে কি ফাটল?
Posted: 06:13 PM Aug 25, 2023Updated: 06:22 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার এমনটাই জানাল ক্রেমলিন। পুতিন আদৌ এই সামিটে যোগ দেবেন কি না, তা নিয়েও রয়েছে প্রশ্ন। 

Advertisement

রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা তাস সূত্রে খবর, রুশ প্রেসিডেন্ট পুতিনের আগামী মাসে ভারতে না আসার বিষয়ে সিলমোহর দিয়েছে ক্রেমলিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “ভারতে যাওয়া নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনও পরিকল্পনা নেই। আগামী মাসে জি-২০ সামিটে সশরীরে উপস্থিত থাকছেন না তিনি। এই সম্মেলনে তিনি কীভাবে উপস্থিত থাকবেন সেই নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই মুহূর্তে তাঁর কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিশেষ সামরিক অভিযান।” পেসকভের এই বক্তব্যের পরই প্রশ্ন উঠছে, আদৌ কি সম্মেলনে অংশ নেবেন পুতিন? তাহলে কি ফাটল ধরেছে ভারত-রাশিয়ার মিত্রতায়? 

 

[আরও পড়ুন: ‘পথের কাঁটা’ প্রিগোজিনের মৃত্যুতে মুখ খুললেন পুতিন, তীব্র হচ্ছে হত্যা জল্পনা!]

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ শীর্ষ সম্মেলন। যার নেতৃত্ব দিচ্ছে ভারত। এই সম্মেলনে যোগ দিতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আসার কথা চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। এর মাঝেই সামিটে থাকা নিয়ে অনিশ্চয়তা তৈরি হল রুশ প্রেসিডেন্টকে নিয়ে। এর নেপথ্যে কি রয়েছে আমেরিকার সঙ্গে ভারতের সখ্যতা? মার্কিন অক্ষে বেশি দূর অগ্রসর না হওয়ার বার্তাই কি ভারতকে দিতে চাইছে মস্কো? 

উল্লেখ্য, গত দেড় বছর ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘাত। যার রফাসূত্র এখনও মেলেনি। এদিকে দু’দেশের লড়াইয়ে কিয়েভের পাশে রয়েছে ওয়াশিংটন। অত্যাধুনিক অস্ত্র দিয়ে মস্কোর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে জেলেনেস্কিকে সাহায্য করছে আমেরিকা। যা নিয়ে ক্ষোভে ফুঁসছে রাশিয়া। এদিকে, পুতিন ও বাইডেনের দু’জনের সঙ্গেই বন্ধুত্বের সম্পর্ক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। যত দিন যাচ্ছে আমেরিকার সঙ্গে সম্পর্ক আরও মজবুত হচ্ছে ভারতের। এই প্রেক্ষাপটেই বিশ্লেষকদের একাংশ মনে করছেন, ওয়াশিংটনের সঙ্গে নয়াদিল্লির সম্পর্কই হয়ত ভাঙনের কারণ হতে পারে রাশিয়া-ভারতের মধ্যে। 

[আরও পড়ুন: ‘বিশ্বের প্রাচীনতম দুই সভ্যতার মিলন মহান’, সক্রেটিসের দেশে বার্তা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement