shono
Advertisement

Li Keqiang: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন চিনা প্রিমিয়ার লি কেকিয়াং

মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৮ বছর, জানিয়েছে চিনের সরকারি সংবাদমাধ্যম।
Posted: 02:40 PM Oct 27, 2023Updated: 03:09 PM Oct 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশ বছর ধরে চিনের প্রিমিয়ার হিসেবে দায়িত্ব সামলেছেন। সাত মাস আগে সেই দায়িত্ব থেকে অবসর নেওয়ার পর বিশ্রামেই দিন কাটাচ্ছিলেন। তবে তা খুব বেশিদিন রইল না। বৃহস্পতিবার চিনের সাংহাইতে আচমকাই হৃদরোগে আক্রান্ত হন চিনের প্রাক্তন প্রিমিয়ার লি কেকিয়াং (Li Keqiang)। শুক্রবার তাঁর মৃত্যু হয়েছে। লি কেকিয়াংয়ের মৃত্যুসংবাদ নিশ্চিত করেছেন সরকারি সংবাদমাধ্যম সিসিটিভি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।

Advertisement

সিসিটিভি-র তরফে জানানো হয়েছে, “৬৮ বছরের কমরেড লি কেকিয়াং সাংহাইতে (Shanghai) অবসর জীবন কাটানোর মাঝেই আচমকা হৃদরোগে আক্রান্ত হন। তাঁকে সুস্থ করে তোলার জন্য সবরকম প্রচেষ্টা করা হলেও ব্যর্থ হয়। মধ্যরাতে তাঁর মৃত্যু হয়েছে।” শুক্রবার সকাল থেকে চিনের সোশাল মিডিয়া ‘উইবো’তে (Weibo) ছড়িয়ে পড়েছে তাঁর মৃত্যুসংবাদ। নানা জনে নানা মন্তব্য জানিয়েছেন। তবে তার বেশিরভাগটাই সরকার নিয়ন্ত্রিত বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: এবার ডেঙ্গুর বলি কলকাতার চিকিৎসক, ক্রমশ বাড়ছে দুশ্চিন্তা]

চিনের বর্তমান প্রেসিডেন্ট তথা কমিউনিস্ট পার্টির আজীবন সদস্য শি জিনপিংয়ের (Xi Jinping) সঙ্গে লি কেকিয়াংয়ের সম্পর্কে যথেষ্ট টানাপোড়েন ছিল। উল্লেখ্য, চিনের দলীয় বিন্যাস অনুযায়ী, প্রিমিয়ার পদটি দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন। মার্চে আচমকাই পার্টি কংগ্রেসের সময়ে কেকিয়াংকে পরোক্ষে বিদায় বার্তা দেওয়া হয়েছিল। তা সর্বসমক্ষে মেনেও নিয়েছিলেন কেকিয়াং। তিনি নিজেই প্রিমিয়ারের পদ থেকে ইস্তফা দেন। বদলে লি কিয়াং (Li Qiang) এই দায়িত্ব নেন।

[আরও পড়ুন: ধৃত জ্যোতিপ্রিয়র পাশে তৃণমূল, ‘আরও অনেকে গ্রেপ্তার হবে’, খোঁচা দিলীপের]

২০১৩ সালে প্রিমিয়ার হয়েছিলেন লি কেকিয়াং। টানা ১০ বছর সেই পদে ছিলেন। একাধিক কাজের জন্য তাঁর জমানা বিশেষ তাৎপর্যপূর্ণ ছিল। দেশের রাজনীতি, অর্থনীতির নানা বিষয়ে কেকিয়াংয়ের কাজ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে চিনের জন্য। তাঁর উত্থানও বেশ চমকপ্রদ। ১৯৯৮ সালের সর্বকনিষ্ঠ গভর্নর হিসেবে হেনান প্রদেশের দায়িত্ব পেয়ে রাজনৈতিক কেরিয়ার শুরু। ধীরে ধীরে কমিউনিস্ট পার্টির অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন। তবে তাঁর সঙ্গে শি জিনপিংয়ের সম্পর্ক ছিল বৈরিতার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement